অভিন্ন প্রশ্নেই হচ্ছে এইচএসসি পরীক্ষা

শেষ পর্যন্ত অভিন্ন প্রশ্নেই হচ্ছে এইচএসসি পরীক্ষা। অভিভাবকরা বলছেন অভিন্ন প্রশ্নে ফাঁসের ঝুঁকি থেকেই যাবে। এদিকে পদ্ধতি পরিবর্তনে শিক্ষামন্ত্রণালয়কে উদ্যোগী হওয়ার আহ্বান শিক্ষাবিদদের।

এবছর সকল বোর্ডে অভিন্ন প্রশ্নে এসএসসি পরীক্ষা নেয় শিক্ষামন্ত্রণালয়। সেসময় বিভিন্ন মহল থেকে এ্কই প্রশ্নে সব বোর্ডে পরীক্ষা না নেওয়ার আহ্বান জানানো হয়। তবে মন্ত্রণালয় স্বিদ্ধান্ত থেকে সরেনি। আর এসএসসি পরীক্ষার সব বিষয়ের প্রশ্নই ঘোষনা দিয়ে ফাঁস করেছে কয়েকটি চক্র।

আগামী ২ এপ্রিল থেকে শুরু হচ্ছে এইচএসসি পরীক্ষা। এবারের এইচএসসি পরীক্ষাও সকল বোর্ডে অভিন্ন প্রশ্নে নেয়ার স্বিদ্ধান্ত নিয়েছে শিক্ষামন্ত্রণালয়।

এদিকে অভিভাবকরা বলছেন, অভিন্ন প্রশ্ন কোন জায়গা থেকে ফাঁস হলে, প্রভাব সারাদেশের শিক্ষার্থীদের উপর পড়ে। তাই এটি বাতিলে বেশ কয়েকবার মন্ত্রণালয়ের কাছে দাবি জানিয়েছে তারা।

এদিকে কর্তৃপক্ষ বলছে, এবারের এইচএসসি পরীক্ষায় প্রশ্নফাঁস ঠেকাতে সর্বচ্চ ব্যবস্থা নিচ্ছে তারা। সকল বোর্ডে আলাদা প্রশ্নে পরীক্ষা নেয়ার আহ্বান জানিয়েছেন শিক্ষাবিদরা। তবে এবারের এইচএসসি পরীক্ষায় চারসেট প্রশ্নে পরীক্ষা হবে।-ইন্ডিপেন্ডেন্ট টিভি।