স্বাদে অনন্য পাউরুটির পুডিং

প্রতিটি ঘরের পছন্দের মিষ্টি খাবারের তালিকায় হয়তো পুডিং রয়েছে। নিশ্চয়ই আমরা ছোটবেলা থেকে মা-খালাদের হাতের বানানো ডিমের পুডিং খেয়ে এসেছি। তবে আজকের রেসিপিটা একটু অন্য রকম। আজ আপনাদের জন্য নিয়ে এসেছি পাউরুটির পুডিং। আজকের রেসিপির মূল উপাদান হলো পাউরুটি। তাহলে জেনে নিন, কীভাবে বানাবেন পাউরুটির পুডিং।

উপকরণ

১. পাউরুটি ছয় পিস

২. ডিম দুটি

৩. দুধ দুই কাপ

৪. চিনি ১/২ কাপ

৫. ভ্যানিলা এসেন্স এক চা চামচ

৬. লবণ পরিমাণমতো

৯. তেল পরিমাণমতো

যেভাবে তৈরি করবেন

প্রথমে পাউরুটির পাশের অংশটা কেটে ফেলুন। এরপর পাউরুটিকে টুকরা করে কেটে নিন। এরপর একটা ব্লেন্ডারে পাউরুটিগুলো ব্লেন্ড করে নিন। এরপর একটি পাত্রে ব্লেন্ড করা পাউরুটি,  ডিম,  দুধ,  চিনি,  ভ্যানিলা এসেন্স এবং এক চিমটি লবণ ভালো করে মিশিয়ে নিন। এরপর একটি স্টিলের বাটিতে তেল ব্রাশ করে নিন। এরপর একটি কড়াইয়ে পাঁচ টেবিল চামচ চিনেতে দুই টেবিল চামচ পানি দিয়ে ক্যারামেল তৈরি করে নিন।

এরপর ক্যারামেলটা আগে থেকে তেল ব্রাশ করা বাটিতে ছড়িয়ে দিন এবং ১০ মিনিট অপেক্ষা করুন ক্যারামেলটি বাটিতে সেট হওয়া পর্যন্ত। এরপর এর ওপর পাউরুটির মিশ্রণটি দিয়ে দিন এবং বাটির মুখটি বন্ধ করে দিন। এরপর একটি হাঁড়িতে একটি স্ট্যান্ড বসিয়ে দিন এবং দিয়ে দিন পরিমাণমতো পানি। পানি যেন কোনোভাবে পুডিংয়ের বাটির ওপরে না আসে।

এরপর স্ট্যান্ডের ওপর পুডিংয়ের বাটিটা বসিয়ে দিন এবং হাঁড়িটা একটা ঢাকনা দিয়ে ঢেকে দিন। এরপর চুলার আঁচ মিডিয়াম রেখে পুডিংটাকে ৩০ মিনিট জ্বাল দিন। ৩০ মিনিট পর ঢাকনা উঠিয়ে পুডিংয়ের মধ্যে একটা কাঠি দিয়ে চেক করুন পুডিংটা হয়েছে কি না। যদি কাঠিটা পরিষ্কার বেরিয়ে আসে, তাহলে পুডিংটা হয়ে গেছে। আর যদি কাঠিতে কিছু পুডিং লেগে থাকে, তাহলে আবার ঢেকে পাঁচ-সাত মিনিট জ্বাল দেবেন।

এরপর পুডিংটাকে চুলা থেকে নামিয়ে ঠান্ডা করে পরিবেশন করুন।