গরমে ঘরকে ঠাণ্ডা রাখবেন যেভাবে

বাইরে তীব্র গরম। এই গরমে বাইরে থেকে কাজ করে এসে ঘরে ঢুকেও শান্তি নেই। কেননা ঘরেও বেশ গরম। এই অস্বস্তি গরমে ঠিক তখনি মাথায় আসবে ঘর ঠাণ্ডা করতে এসি লাগবে। কিন্তু এসি কেনার মত সামর্থ্য নেই। তবে যেকোন উপায়ে ঘরকে তো ঠাণ্ডা রাখতেই হবে। হ্যা! ঘরকে ঠাণ্ডা রাখতে কিছু কৌশল আছে। এই কৌশল অনুসরণ করলেই সহজেই ঘর ঠাণ্ডা রাখা সম্ভব হবে।

ঘর মুছুন ঠাণ্ডা পানি দিয়ে-

গরমে ট্যাপের পানি গরম থাকে এই পানি দিয়ে কখনও ঘর মুছবেন না। ঘর মুছার কিছুক্ষণ আগে ট্যাপ থেকে পানি নিয়ে রাখেন। এতে কয়েকটুকরো বরফ দিতে পারেন। দিনে দুইবার এই ঠাণ্ডা পানি দিয়ে ঘর মুছলে তাপ শোষণের মাধ্যমে ঘর ঠাণ্ডা হতে সাহায্য করবে। তবে হ্যা, ঘর মুছার সময় ফ্যান চালু রাখলে ঘর আরও ঠাণ্ডা রাখবে।

টেবিল ফ্যান ও বরফ-

একটি গোল পাত্রে কিছু বরফ নিন। পরে একটি টেবিল ফ্যান ছেড়ে দিয়ে বরফের পাত্রটি এর সামনে তুলে ধরেন। ফ্যান ঘোরার সঙ্গে সঙ্গে বরফগুলোও গলে গেলে ঠাণ্ডা বাতাস বের হবে। ধীরে ধীরে গরম ঘর ঠাণ্ডা হয়ে যাবে।

এছাড়া ঘরের খোলা জানালার সামনে টেবিল ফ্যানটিকে পেছন করে ছেড়ে দিন। যাতে বাইরের বাতাস ঘরে প্রবেশ করে। ফ্যানের পেছনের অংশ জানালার দিকে থাকবে।

জানালার ধারে গাছ-

জানালার ধারে কিছু গাছ রাখবেন। গাছ শুধু বাতাসের আদ্রতাই বৃদ্ধি করবে না ঘরের ভিতরের তাপ কমাতেও সাহায্য করবে। এছাড়া ঘরের ভিতরে কিছু গাছ রাখার ব্যবস্থা রাখবেন। গাছ ঘরকে ঠাণ্ডা রাখতে সাহায্য করে। আর অবশ্যই জানালার কাছাকাছিতে কোন আসবাবপত্র রাখবেন না। এছাড়া ঘরে বিভিন্ন ফুলের গাছ টবে রাখতে পারেন। কেননা গাছ ঘরকে ঠাণ্ডা রাখে।

লাইট বন্ধ রাখুন-

গরমের দিনে অধিকাংশ সময়ে ঘরের লাইট বন্ধ রাখুন। বিশেষ করে রাতে যে ঘরে ঘুমাবেন সে ঘরে অন্তত এক ঘন্টা আগে লাইট বন্ধ রাখুন। আপনি যখন কোন কাজে বাইরে যাবেন তখন অবশ্যই লাইট বন্ধ করে যাবেন। শুধু যে ঘরে কাজ করবেন সে ঘরে লাইট জ্বালাবেন। বাকি বন্ধ রাখাই ভালো। এতে ঘর ঠাণ্ডা রাখতে সাহায্য করবে।

তথ্যসূত্র : দি টাইমস ইনফো।