সুন্দরবনে দুইটি হরিণের চামড়াসহ ১ আটক

এস.এম. সাইফুল ইসলাম কবির, সুন্দরবন: পানিতে কুমির, ডাঙায় বাঘ’- সুন্দরবন নিয়ে প্রবাদটি হয়তো সবার জানা। জীববৈচিত্রের বিচিত্র সমাহার সুন্দরবনের বৈচিত্র্যময় প্রকৃতির মাঝে একটু-আধটু অনিরাপত্তার কথা জেনেই সবাই আসে সুন্দরবন ভ্রমণে। কিন্তু আজ অনিরাপদ আর হুমকির মুখে সন্দরবন পূর্ব-বন বিভাগ সুন্দরবন থেকে দুইটি হরিণের চামড়াসহ দ্বিজেন ঘড়ামী (৪৫) নামের এক ব্যক্তিকে আটক করেছে  কোস্টগার্ড।

গতকাল সোমবার (৯ এপ্রিল) রাত সাড়ে ১২টা থেকে পৌনে ২টা পর্যন্ত অভিযান চালিয়ে দুইটি হরিণের চামড়াসহ তাকে আটক করা হয়। আটক দিজেন ঘড়ামী বরগুনার পাথরঘাটা  উপজেলার চরদুয়ানী ইউনিয়নের ১নম্বর ওয়ার্ডের বনমালী ঘড়ামীর ছেলে।

কোস্টগার্ডের পাথরঘাটা স্টেশনের কমান্ডার লে. ইমতিয়াজ বলেন, গোপন সংবাদের ভিত্তিতে জানতে পারি দ্বিজেন ঘড়ামীর বাড়িতে হরিণের চামড়া বিক্রির জন্য মজুত রাখা আছে। পরে রাত সাড়ে ১২টা থেকে ১টা ৪৫ মিনিট পর্যন্ত অভিযান চালিয়ে ওই বাড়ির রান্নাঘরের মাচার উপর দুইটি হরিণের চামড়া পাওয়া যায়। তাকে হরিণের চামড়াসহ আটক করা হয়। বন্যসম্পদ বিধায় হরিণের চামড়া দুটি স্থানীয় বন বিভাগের কাছে হস্তান্তর করা হয়েছে।

বন বিভাগের পাথরঘাটা সদর বিট কর্মকর্তা হুমাযূন কবির বলেন, ‘ধারণা করা হচ্ছে নিকটবর্তী সুন্দরবন থেকে অবৈধভাবে চামড়া সংগ্রহ করা হয়েছে। আটক দ্বিজেনকে পুলিশের কাছে হস্তান্তর করা হবে এবং উদ্ধার চামড়া দুটি বন আফিসে সংরক্ষণ করা হবে।’