চরিত্রের প্রয়োজনে নগ্ন হয়েছেন যারা

নগ্নতা বললে ভুল হবে। শিল্পের তাগিদে এবং চরিত্রের প্রয়োজনে অনেক কিছুই করতে হয় তারকাদের। অভিনয়ের ক্ষেত্রে, চরিত্রের প্রয়োজনে পোশাক ছোট বা কম অথবা কোন পোশাক ছাড়াই পুরোপুরি নগ্ন হয়ে ক্যামেরার সামনে দাঁড়ানো নতুন কিছু নয়। আর এমন যখন দেখা যায় তখন ওই তারকাদের তোপের মুখেও পড়তে হয়। সমালোচনা তাদের পিছু ছাড়ে না।

বিশেষ করে বলিউডে। তারপরও তারকাদের দেখা যায় সব বিতর্ককে পেছনে ফেলে সাহসী ভূমিকায় অবতির্ণ হতে। হলিউডের পাশাপাশি বলিউডেও নগ্ন দৃশ্য বা পোশাক কম ব্যবহার করেই পর্দায় আসতে দেখা গেছে তারকাদের। বলিউডের তেমনই কিছু তারকাদের নিয়ে তৈরি করা হয়েছে এই প্রতিবেদন-

আমির খান

সিনেমা বাছা এবং নিজের চরিত্র নিয়ে বরাবরই খুঁতখুঁতে বলিউডের ‘মিস্টার পারফেকশনিস্ট’। প্রতিটি সিনেমাতেই দর্শকদের জন্য নতুন চমক নিয়ে আসেন অভিনেতা। রাজকুমার হিরানির ‘পিকে’ সিনেমার একটি দৃশ্যে নগ্ন হয়ে শুট করেছিলেন আমির। সেই দৃশ্যের পোস্টার নিয়ে অনেক বিতর্কের মুখোমুখিও হতে হয় তাঁকে।

শাহরুখ খান

বলিউড সিনেমাতে রোম্যান্সের নতুন মাত্রা যোগ করেছেন বলিউড বাদশা। ক্যারিয়ারের শুরুতেই ‘মায়া মেমসাব’ সিনেমার একটি দৃশ্যে নগ্ন হয়ে ক্যামেরার সামনে শুট করেছিলেন এই তারকা।

নীল নিতিন মুকেশ

নানা রকম চরিত্রে নিজেকে মানিয়ে নেন এই অভিনেতা। মধুর ভান্ডারকরের ‘জেল’ সিনেমার শুটিংয়ে ‘বোল্ড’ সিনে দেখা যায় নীল নিতিনকে। একজন জেলবন্দির চরিত্রে অভিনয় করার সময় ক্যামেরার সামনে নগ্ন হয়ে শুট করেন তিনি।

রাধিকা আপ্তে

বলিউডের স্পষ্টবক্তা হিসেবে পরিচিতি রয়েছে রাধিকার। ‘পার্চড’ সিনেমাতে তাঁর নগ্নতা নিয়ে তোলপাড় হয়েছিল গোটা ইন্ডাস্ট্রি। পুরুষতান্ত্রিক সমাজে মহিলাদের লড়াই করার গল্প ‘পার্চড’। রাধিকা জানিয়েছেন, চিত্রনাট্যের প্রয়োজনে নগ্ন হতে তাঁর কোনও আপত্তি নেই।

রণবীর কপূর

বলিউডে ভার্সেটাইল অভিনেতা হিসেবে পরিচিতি রয়েছে রণবীরের। নানা রকম চরিত্রে দর্শকদের সামনে নিজেকে মেলে ধরেছেন তিনি। ‘সাওয়ারিয়া’ ছবির একটি গানের দৃশ্যে তাঁর নগ্নতাকে নিয়ে অনেক বিতর্ক হয়।

নন্দনা সেন

রাজা রবি বর্মাকে নিয়ে কেতন মেহতার বিতর্কিত সিনেমা ‘রং রসিয়া’তে ক্যামেরার সামনে নগ্ন হয়েছিলেন অভিনেত্রী নন্দনা সেন। কিছু ‘বোল্ড’ দৃশ্য এবং নগ্নতার কারণে মুক্তির আগে সেন্সর বোর্ডের অনেক বাধা অতিক্রম করতে হয় সিনেমাটিকে।

জন আব্রাহাম

২০০৯ সালের থ্রিলার ফিল্ম ‘নিউ ইয়র্ক’ সিনেমার একটি দৃশ্যের শুটের জন্য নগ্ন হয়েছিলেন বলিউডের হার্টথ্রব জন আব্রাহাম। জঙ্গি সন্দেহে ধরা পড়া একজন ভারতীয় জেলবন্দির চরিত্রে তাঁকে দেখা গিয়েছিল।

দীপা শাহি

১৯৯৩ সলে মুক্তি পায় ‘মায়া মেমসাব’ সিনেমা। যাতে শাহরুখ খানের সঙ্গে দীপা শাহির বোল্ড দৃশ্য সেই সময়ে রীতিমতো সমালোচনার ঝড় তোলে।

সূত্র : আনন্দবাজার