তুষারের ব্যাটে তাণ্ডব, জোড়া সেঞ্চুরি

 

বাংলাদেশ ক্রিকেট লিগের (বিসিএল) চতুর্থ রাউন্ডের ম্যাচে দ্বিতীয় ইনিংসেও সেঞ্চুরি করেছেন দক্ষিণাঞ্চলের হয়ে খেলা তুষার ইমরান। গতকাল দিন শেষে ৪৬ রান করে অপরাজিত থাকা তুষার ইমরান আজ ১০৩ রান করে রিটায়ার্ড হার্ট হয়েছেন। সিলেট ইন্টারন্যাশনাল ক্রিকেট স্টেডিয়ামে পূর্বাঞ্চলের বিপক্ষে ম্যাচের প্রথম ইনিংসে তিনি করেছিলেন ১৩০ রান। ফের সেঞ্চুরি, তুষারের ব্যাটে তাণ্ডব।

আজ চলছে ম্যাচের শেষ দিনের খেলা। শুক্রবার নিজেদের দ্বিতীয় ইনিংসের ব্যাট করছে দক্ষিণাঞ্চল। এই প্রতিবেদন লেখা পর্যন্ত দক্ষিণাঞ্চলের সংগ্রহ ছয় উইকেট হারিয়ে ২৮১ রান। প্রথম ইনিংস শেষে দক্ষিণাঞ্চল ১০৩ রানের লিডে ছিল।

গত মঙ্গলবার ম্যাচের প্রথম দিন টস হেরে ব্যাট করতে নামে দক্ষিণাঞ্চল। প্রথম ইনিংসে তারা ৪০৩ রান সংগ্রহ করে অলআউট হয়ে যায়। দলের পক্ষে তুষার ইমরান ১৩০, ফজলে মাহমুদ ৮৯ ও দেলোয়ার হোসেন ৬৩ রান করেন। পূর্বাঞ্চলের পক্ষে আবু জায়েদ রাহি ২টি, মোহাম্মদ সাইফউদ্দিন ২টি, খালেদ আহমেদ ৪টি ও সোহাগ গাজী ১টি করে উইকেট নেন।

এরপর পূর্বাঞ্চল তাদের প্রথম ইনিংসের ব্যাট করতে নেমে ৩০০ রান সংগ্রহ করে অলআউট হয়। দলের পক্ষে লিটন দাস ৭৫ ও জাকের আলী ৭৬ রান করেন। ৭৫ রান করে অপরাজিত থাকেন মোহাম্মদ সাইফউদ্দিন। দক্ষিণাঞ্চলের পক্ষে কামরুল ইসলাম রাব্বী ৪টি, আব্দুর রাজ্জাক ৩টি ও নাঈম হাসান ৩টি করে উইকেট নেন।

প্রথম শ্রেণির ক্রিকেটে তুষারের এটি ২৮তম সেঞ্চুরি। দুইয়ে থাকা নাঈম ইসলামের সেঞ্চুরি ২৩টি।১৫৬ ম্যাচে তুষারের রান এখন ১০ হাজার ৪১৮। ৯ হাজার রানও নেই বাংলাদেশের আর কোনো ব্যাটসম্যানের।

প্রথম শ্রেণির ক্রিকেটে বাংলাদেশের ব্যাটসম্যানদের জোড়া সেঞ্চুরি:

রান ব্যাটসম্যান ম্যাচ ভেন্যু মৌসুম
১৩৩ ও ১২১* শাহরিয়ার হোসেন বাংলাদেশ-এমসিসি ঢাকা ১৯৯৯-২০০০
২১০ ও ১১০ মিনহাজুল আবেদীন চট্টগ্রাম-ঢাকা ময়মনসিংহ ২০০১-০২
১১৯* ও ১১০* শাহিন হোসেন বরিশাল-চট্টগ্রাম চট্টগ্রাম ২০০১-০২
১০৬ ও ১৫১ জাভেদ ওমর বেলিম ঢাকা-বরিশাল ধানমণ্ডি ২০০৫-০৬
১০৯ ও ১০০ মোহাম্মদ মিঠুন খুলনা-সিলেট চট্টগ্রাম ২০১১-১২
১৯২ ও ১১৩* তামিম ইকবাল চট্টগ্রাম-ঢাকা মেট্রো বগুড়া ২০১২-১৩
১৬৬ ও ১২৭* ইমরুল কায়েস খুলনা-বরিশাল বিকেএসপি-২ ২০১৪-১৫
১০৭ ও ১১৫* মার্শাল আইয়ুব ঢাকা মেট্রো-খুলনা মিরপুর ২০১৫-১৬
১৬৮ ও ১৭৪* শাহরিয়ার নাফীস বরিশাল-চট্টগ্রাম বগুড়া ২০১৫-১৬
১০৪ ও ১০০* তাসামুল হক চট্টগ্রাম-রাজশাহী চট্টগ্রাম ২০১৬-১৭
১৩৭ ও ১৫০ জুনায়েদ সিদ্দিক উত্তরাঞ্চল-দক্ষিণাঞ্চল রাজশাহী ২০১৭-১৮
১৩০ ও ১০৩* তুষার ইমরান দক্ষিণাঞ্চল-পূর্বাঞ্চল সিলেট ২০১৭-১৮