ইয়াসির শাহকে নিয়ে মারাত্মক বিপাকে পাকিস্তান

আসন্ন ইংল্যান্ড ও আয়ারল্যান্ড সফরের আগে সোমবার একটি ধাক্কা খেল পাকিস্তান ক্রিকেট দল। নিতম্বের হাঁড়ে ইনজুরির কারণে উল্লেখিত সফর থেকে নাম প্রত্যাহার করে নিয়েছেন পাকিস্তান দলের গুরুত্বপূর্ণ লেগ স্পিনার ইয়াসির শাহ।

২০১৪ সাল থেকেই পাকিস্তান টেস্ট দলে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছেন ৩১ বছর বয়সী এ তারকা স্পিনার। এ সময়ের মধ্যে ২৮ টেস্টে তিনি ১৬৫ উইকেট শিকার করে দলে গুরুত্বপূর্ণ অবদান রেখেছেন তিনি।
ইংল্যান্ড ও আয়ারল্যান্ড সফরে ইয়াসিরকে না পাওয়ার বিষয়টি নিশ্চিত করেছেন পাকিস্তান দলের প্রধান নির্বাচক ইনজামাম-উল-হক।

স্থানীয় গণমাধ্যমকে সাবেক অধিনায়ক ইনজামাম বলেন,‘ আয়ারল্যান্ড ও ইংল্যান্ডে টেস্ট সফর থেকে ইয়াসির নাম প্রত্যাহার করে নিয়েছেন। এটা দলের জন্য বড় ক্ষতি।’

মেডিকেল রিপোর্টে বলা হয়, ইয়াসিরের নিতম্বের হাঁড়ে চিড় ধরেছে এবং তার চার সপ্তাহ বিশ্রাম দরকার। এছাড়া তাকে আরো ছয় সপ্তাহ পুনর্বাসন প্রক্রিয়ায় থাকতে হবে।

ইনজামাম বলেন তার শুন্য স্থান পূরণ করতে তরুণ লেগ স্পিনার শাদাব খান, অফ স্পিনার বিলাল আসিফ এবং বাঁ-হাতি স্লো বোলার কাশিফ ভাট্টিকে ডাকা হয়েছে।ক্যারিয়ারে এ পর্যন্ত মাত্র একটি টেস্ট খেলেছেন শাদাব। গত বছর ওয়েস্ট ইন্ডিজ সফরে বারবাডোজ টেস্টে তিনি মাত্র এক উইকেট শিকার করেছেন। ডাক পাওয়া অন্যরা এখনো কোন টেস্ট খেলেননি।

২০১৬ সালের মে মাসে মিকি আর্থার প্রধান কোচের দায়িত্ব নেয়ার পর পাকিস্তানের খেলা ১৭টির মধ্যে ১৬ টেস্টে ৮৯ উইকেট শিকার করেছেন ইয়াসির।।

২০১৬ সালে ইংল্যান্ড সফরে ২-২ ব্যবধানে ড্র করা সিরিজে লর্ডস টেস্টে পাকিস্তানের জয় পাওয়া ম্যাচে ১০ উইকেট শিকার করেছিলেন তিন।

আয়ারল্যান্ডের অভিষেক টেস্টে প্রতিপক্ষ হবে পাকিস্তান। ১১-১৫ মে ডাবলিনে অনুষ্ঠিত হবে ম্যাচটি। এরপর ইংল্যান্ডে দুই টেস্টের সিরিজ খেলবে উপমহাদেশের দলটি। লর্ডসে প্রথম টেস্ট অনুষ্ঠিত হবে ২৪-২৮ মে। লীডসে দ্বিতীয় টেস্ট ১-৫ জুন।