বর্ষবরণে ডিএমপির ট্রাফিক নির্দেশনা

 

পয়লা বৈশাখ বাংলা নববর্ষ উদযাপন উপলক্ষে নগরীতে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) ট্রাফিক নির্দেশনা জারি করেছে।

ডিএমপির নির্দেশনায় বলা হয়েছে, পয়লা বৈশাখ রমনা বটমূল, সোহরাওয়ার্দী উদ্যান, শিশু পার্ক, চারুকলা ইনস্টিটিউট, ঢাকা বিশ্ববিদ্যালয়, বাংলা একাডেমি, দোয়েল চত্বর, শিশু একাডেমি, হাইকোর্ট ও তৎসংলগ্ন এলাকায় অনেক জনসমাগম হবে। এসব এলাকায় সুষ্ঠুভাবে যানবাহন চলাচলের জন্য ডিএমপির পক্ষ থেকে বিশেষ ট্রাফিক ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

 

ডিএমপির ট্রাফিক নির্দেশনায় বলা হয়েছে, রমনা পার্ক ও সোহরাওয়ার্দী উদ্যানকেন্দ্রিক যানবাহন ডাইভারশন থাকবে। এছাড়া যানচলাচলের বিকল্প রুটসহ নগরীতে বেশকিছু সড়ক বন্ধ থাকবে।

রমনা পার্ক ও সোহরাওয়ার্দী উদ্যানকেন্দ্রিক যানবাহন ডাইভারশন পয়েন্টগুলো হচ্ছে-সোনারগাঁও ক্রসিং, বাংলা মটর ক্রসিং, পরিবাগ গ্যাপ, নেভাল চীপ গলি, সাকুরার গলি, পুলিশ ভবন ক্রসিং, সবজি বাগান ক্রসিং, মিন্টো রোড পূর্ব প্রান্ত, অফিসার্স ক্লাব ক্রসিং, সুগন্ধা ক্রসিং, কাকরাইল চার্চ ক্রসিং, শিল্পকলা একাডেমি গলি, দুদকের গলি, কার্পেট গলি, মৎস্য ভবন ক্রসিং, ইউবিএল ক্রসিং, জিরো পয়েন্ট ক্রসিং, হাইকোর্ট ক্রসিং, রোমানা চত্বর ক্রসিং, বকশী বাজার ক্রসিং, পলাশী ক্রসিং, নীলক্ষেত ক্রসিং, কাঁটাবন ক্রসিং, আজিজ সুপার মাকের্ট ক্রসিং, প্রশাসন একাডেমি গলি, শাহবাগ ক্রসিং।

যেসব রাস্তায় যানচলাচল বন্ধ থাকবে-সেগুলো হচ্ছে: বাংলামটর হতে রুপসী বাংলা, শাহবাগ ও টিএসসি হতে দোয়েল চত্বর, রুপসী বাংলা হতে কাকরাইল, মৎস্য ভবন হতে কদম ফোয়ারা, মৎস্য ভবন ও শাহবাগ হতে কাঁটাবন, পলাশী ও শহীদ মিনার হতে দোয়েল চত্বর-হাইকোর্ট ক্রসিং, বকশী বাজার ও শহীদ মিনার হতে টিএসসি, শহীদুল্লাহ হল ক্রসিং হতে দোয়েল চত্বর, নীলক্ষেত হতে টিএসসি।

যান চলাচলের বিকল্প রুটগুলো হচ্ছে: মিরপুর রোড-সাইন্স ল্যাব-নিউ মার্কেট-আজিমপুর-বকশি বাজার-চাঁনখারপুল-গুলিস্তান, রাসেলস্কোয়ার-সোনারগাঁও-রেইনবো- মগবাজার-মালিবাগ-রাজমনি- ইউবিএল-গুলিস্তান, মহাখালী-সাতরাস্তা মগবাজার কাকরাইল-রাজমনি-ইউবিএল গুলিস্তান, ফার্মগেট সোনারগাঁও-বাংলামোটর-মৌচাক-মালিবাগ- খিলগাঁও, ফার্মগেট সোনারগাঁও-বাংলামটর- মৌচাক- মগবাজার-কাকরাইলচার্চ -রাজমনি-পল্টন-মতিঝিল।

বর্ষবরণ অনুষ্ঠানে আগত যানসমূহ যে সকল জায়গায় পার্কিং করবে-তা হচ্ছে-হলি ফ্যামিলি হাসপাতাল রোড (উত্তর হতে আগত), পুরাতন এলিফ্যান্ট রোড (উত্তর হতে আগত), আব্দুল গণি রোড (পূর্ব দক্ষিণ দিকের গাড়িসমূহ), কার্জন হল হতে বঙ্গবাজার হয়ে ফুলবাড়িয়া (দক্ষিণ দিকের গাড়িসমূহ), মৎস্য ভবন থেকে কার্পেট গলি (আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর গাড়িসমূহ), শিল্পকলা একাডেমি গলি (আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর গাড়িসমূহ), সুগন্ধা হতে অফিসার্স ক্লাব (ভিআইপি ও মিডিয়ার গাড়িসমূহ), কাঁটাবন হতে নীলক্ষেত হয়ে পলাশী পর্যন্ত (দক্ষিণ-পশ্চিম দিকের গাড়িসমূহ)।dhakatimes