ফের অবহেলিত ছক্কার দানব গেইল

ক্রিস গেইলকে বলা হয় টি-টোয়েন্টির ফেরিওয়ালা। একটা সময় ক্রিস গেইলকে ছাড়া আইপিএল কিংবা কোনো ফ্রাঞ্চাইজি লিগ কল্পনাই করা যেতো না। সেই গেইলই এখন দলে জায়গা পাওয়ার অপেক্ষায় ম্যাচের পর ম্যাচ কাটিয়ে দিচ্ছেন। আইপিএলের নিলামে প্রথমে বিক্রি হননি। পরে তাকে নামমাত্র মূল্যে দলে নিলেও একাদশে রাখছে না কিংস ইলেভেন পাঞ্জাব।

গেইল কি তবে ফুরিয়ে গেছেন? পরিসংখ্যান কিন্তু এমনটা বলছে না। বেশিদিন হয়নি। গত বছরের ১২ ডিসেম্বরের কথা। এই গেইলই কিন্তু বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) ফাইনালে রংপুর রাইডার্সের হয়ে ৬৯ বলে খেলেছিলেন ১৪৬ রানের দানবীয় ইনিংস, যে ইনিংসে রেকর্ড ১৮টি ছক্কা মারেন ক্যারিবীয় এই ওপেনার।

কিন্তু আইপিএলের এবারের আসরে এখন পর্যন্ত দুই ম্যাচে মাঠে নামলেও গেইলকে একাদশে রাখেনি কিংস ইলেভেন পাঞ্জাব। আজ রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরুর বিপক্ষেও সাইডলাইনে বিধ্বংসী এই ওপেনার। অথচ আজ যেখানে খেলা হচ্ছে, সেই চেন্নাস্বামী স্টেডিয়ামে গেইলের রেকর্ড বেশ ভালো।

এদিকে, আজ পাঞ্জাব একাদশে খেলতে নেমেই দুর্দান্ত এক রেকর্ড গড়ে ফেলেছেন অস্ট্রেলিয়ান ওপেনার অ্যারন ফিঞ্চ। এর আগে আইপিএলের ছয়টি দলে খেলেছেন তিনি। পাঞ্জাব তার সপ্তম দল। আইপিএল ইতিহাসের একমাত্র খেলোয়াড় হিসেবে সাতটি দলে খেলার কীর্তি গড়েছেন ফিঞ্চ।