রাতে মনে অশান্তি নিয়ে ঘুমাতে যাচ্ছেন ?

রাতে দীর্ঘসময় বিছানায় মাথা রেখেও আপনার ঘুম আসছে না। তবে কি আপনি মনে অশান্তি নিয়ে ঘুমাতে যাচ্ছেন! আর এটা আপনার শারীরিক এবং মানসিক স্বাস্থ্য দুটোকেই ক্ষতি করবে। তাই বিষন্নতা, উদ্বিগ্নতা এড়াতে জেনে নিতে পারেন কিছু টিপস।

রিলাক্স থাকার উপায়গুলো আপনি ফলো করতে পারেন। এক্ষেত্রে মেডিটেশনও করতে পারেন আপনি।
প্রতিদিন রাতে একটা নির্দিষ্ট সময়ে ঘুমাতে যাবেন। তাহলে দেখবেন ঐ নির্দিষ্ট সময়েই প্রতিদিন আপনার ঘুম আসছে। তখন উদ্বিগ্নতা খুব বেশি প্রভাব ফেলতে পারবে না।

শুধু রাতের ঘুমই নয়, দিনের ঘুমকেও রুটিনের মধ্যে নিয়ে আসুন। নইলে দেখা যাবে দিনে বেশি ঘুমানোর কারণে রাতে আর ঘুম আসবেনা। তখন উদ্বিগ্নতা বাড়তেই থাকবে।

রাতে ঘুমাতে যাওয়ার আগে সারাদিনের অপ্রাপ্তি বা খারাপ লাগা বিষয়গুলোর চর্চা করবেন না। এতে আপনার উদ্বিগ্নতা উত্তোরত্তর বাড়তেই থাকবে।

ঘুমাতে যাবার ঘন্টাখানিক আগে থেকেই টিভি বা মোবাইলের পর্দা থেকে চোখ সরিয়ে রাখুন। কারণ এটা আপনার চোখের জন্য ক্ষতিকর, পাশাপাশি মনোযোগ নানাদিকে নিয়ে যাবে।

চা-কফি এবং অ্যালকোহল পানকে একটা নিয়মের মধ্যে নিয়ে আসুন। কারণ এগুলো পরিমাণের বাইরে খেলেও অনেক সময় ঘুম আসেনা, উদ্বিগ্নতা কাজ করে।

সারাদিন এবং বিশেষ করে ঘুমানোর সময়ে ইতিবাচক জিনিসগুলোর চর্চা করবেন বেশি। তাহলে উদ্বিগ্নতা কমবে, ভালো ঘুম হবে। আর যদি উদ্বিগ্নতা নিয়ে ঘুমাতে যান তাহলে সেটা আপনার শরীরে এবং সারাদিনের কাজকর্মে প্রভাব ফেলবে।

তাই তো ইতিবাচক জিনিসের চর্চা করুন এবং উদ্বিগ্নতা কমান। সর্বোপরি ভালো থাকুন।