নারীর যে ৯ বিষয়ে তীক্ষ্ণ দৃষ্টি রাখে পুরুষ

প্রেমিক কিংবা সঙ্গীর প্রতি নারীর অভিযোগের অন্ত নেই। সবচেয়ে বেশি অভিযোগ তাকে কেয়ার না করার কিংবা তার প্রতি খেয়াল না রাখার। অনেক নারীই এই কারণে তাঁর স্বামী, বন্ধু বা পছন্দের মানুষটির প্রতি ভীষণ বিরক্ত। তবে নারীরা নিজেরাও জানেন না, পুরুষ তাঁদের খুব সূক্ষ্ম কিছু বিষয় খেয়াল করেন। তবে পুরুষই এই পর্যবেক্ষণগুলো প্রকাশ করেন না অবলীলায়। প্রকাশ করলে নারী আরও সচেতন হবেন নি:সন্দেহে।

নারীর যে ৯ টি বিষয় পুরুষ খেয়াল রাখেন, সেগুলো তুলে ধরা হলো-

*মুক্তোঝড়া হাসি : কথায় আছে, হাসলে মুক্তো ঝড়ে। ক্যামেরার সামনে দাঁড়িয়ে বা সেলফি তুলতে গিয়ে কৃত্রিম বাঁকা হাসি নয়, নারীর সহজাত, সুন্দর হাসি অনেক পুরুষকেই আকর্ষণ করে। পুরুষের আড্ডায় সৌন্দর্যের বর্ণনায় নারীর হাসিই সবসময়ই প্রাধান্য পেয়ে থাকে।

*লাবন্য : নারীর লাবন্য পুরুষের আগ্রহের কেন্দ্রবিন্দুতে। তার শরীরের ঘ্রাণের মতো অনেক সূক্ষ্ম বিষয়ও অনেক পুরুষ খেয়াল করে থাকেন। অনেকে মনোযোগ দিয়ে লক্ষ্য করেন, একজন নারী কোন পারফিউম বা শ্যাম্পু ব্যবহার করেন। ভিন্ন ভিন্ন দিনে ঘ্রাণের পার্থক্য বা মাত্রাও অনেকে খুব মনোযোগ দিয়ে খেয়াল করে থাকেন। এতে নারীর ব্যাক্তিত্বও ফুটে ‍উঠে।

* মোহনীয় কাঁধ : সৌন্দর্যের বর্ণনায় নারীর কাঁধও বেশ গুরুত্ব বহন কেরে। প্রতিটি কাজ করার সময় কাঁধের নানামুখী ব্যবহার খুব সূক্ষ্মভাবে খেয়াল করে থাকেন পুরুষেরা। কাঁধের ওপর ঘন কালো চুল পড়ে থাকা খেয়াল করেন তাঁরা। কিংবা লজ্জা বা কৌতুক করার সময় মুখ লুকাতে কাঁধের নাটকীয় ব্যবহারও পুরুষের আকর্ষণের কেন্দ্রবিন্দু।

*গ্ল্যামার : গ্ল্যামার হচ্ছে নারীর ভেরতকার সৌন্দর‌্য। যা কথা বলা, চাল চলন, আচার আচরনের মধ্যে ফুটে উঠে। স্থান কাল পাত্র ভেদে কথা বলার ভঙ্গির সঙ্গে গ্ল্যামার ফুটে উঠে। যা পুরুষকে অনেক বেশি আকৃষ্ট করে।

*দৃষ্টি : কথায় আছে দৃষ্টিতেই বহু কিছুর সৃষ্টি। প্রথম দৃষ্টিতে প্রেমে পড়ার কথা নতুন কিছু নয়। নারীর চাহনি প্রেমিক কিংবা সঙ্গীকে পাগল করে দেয়।

*চুলের ছাঁট : নারীর চুলের প্রতি আকর্ষণ অধিকাংশ পুরুষের ক্ষেত্রেই সাধারণ ব্যাপার। অনেকে এ পছন্দের বিষয়টি প্রকাশও করে থাকেন। মুখায়বয়বের সঙ্গে চুলের ছাটে পরিবর্তন নারীকে করে তোলে আরও মোহনীয়।

*পুরুষের প্রতি আগ্রহ : নারীরা আকর্ষণীয় বা মেধাবী পুরুষকে খেয়াল করেন। হয়তো বারবার তাকান। তাঁর সঙ্গে যদি স্বামী অথবা প্রেমিক থাকেন, তখনো এমনটা হতে পারে। এই যে পুরুষের প্রতি আগ্রহ ও তাঁর প্রকাশ, এই বিষয়গুলো পুরুষরা লক্ষ করে থাকেন।

*প্রাণবন্ত উপস্থিতি: আড্ডায় কিংবা ডেটে একজন নারী কতটা প্রাণবন্তভাবে কথা বলতে পারেন, নিজের উপস্থিতি জানান দিতে পারেন এটাও পুরুষের আকর্ষণের অন্যতম বিষয়বস্তু। অনেক নারীর বিভিন্ন বিষয়ে, বিভিন্ন পরিবেশে প্রাণবন্তভাবে কথা বলার দক্ষতা রয়েছে। বেশ কিছু মানুষকে একই সঙ্গে আনন্দ দেওয়ার বা সবার মনোযোগ ধরে রাখার ক্ষমতাও প্রবল। এগুলো একজন নারীর উদ্যম এবং বুদ্ধিমত্তার লক্ষণ, যা লক্ষ করে থাকেন একজন পুরুষ।

*গোপন ভাষা : ইশারা, বডি ল্যাঙ্গুয়েজ পুরুষরা লক্ষ করে থাকে। তবে অনেক নারীর অভিযোগ, তারা এগুলো দিকে খেয়াল করে না। কেবল ‘হ্যাঁ’ বা ‘না’ বা চোখে চোখে রেখেই অনেকেই একে অপরের সঙ্গে যোগাযোগ করতে পারে।

সূত্র : ইনডিপেনডেন্ট।