সাতকড়া দিয়ে মাংস ভুনা

একেবারে দেশি রান্না!!  সাতকড়া দিয়ে মাংস ভুনা। আমার সিলেটি বান্ধবির কাছ থেকে শিখেছি। অনেক অনেক টেস্ট।সাতকড়া একটি লেবু জাতীয় ফল। এটা সিলেটে খুবই জনপ্রিয়। ইদানিং এর জনপ্রিয়তা সিলেট ছাড়িয়ে সব অঞ্চলের মানুষের মাঝেই ছড়িয়ে পড়েছে।

সিলেটে সাতকড়া বিভিন্ন বড় মাছ, ছোট মাছ ও মাংস দিয়ে রান্না করা হয়। সাতকড়ার বুকের টক অংশ-সহ ছোট মাছ বা বড় মাছ দিয়ে রান্না করা হয় টেংগা বা খাট্টা। এই টেংগা বা খাট্টা সিলেটে খুবই জনপ্রিয়।

সাতকড়া দিয়ে মাংস ভুনা করতে যা লাগবেঃ

– গরুর মাংস / খাসির মাংস ১ কেজি
– সাতকড়া ২ চাক একদম ছোট টুকরা করা 
-পেঁয়াজ কুচি ২ কাপ 
-পেঁয়াজ বাটা ২ টেবিল চামচ 
-রসুন বাটা ১ টেবিল চামচ 
-আদা বাটা ২ টেবিল চামচ 
-হলুদ মরিচ ধনিয়া গুঁড়া মিলে ১ চা চামচ 
-গরম মশলা গুঁড়া ২ চা চামচ 
-জিরা বাটা ১ চা চামচ 
-তেজপাতা লবঙ্গ দারচিনি কয়েক টুকরা 
-লবণ স্বাদমত 
-তেল হাফ কাপ 

এই মাংস রান্না কষিয়ে করতে পারেন আবার সব কিছু মেখেও করতে পারেন। আমি দুই ভাবেই রান্না করি তবে এই রান্নাটা আমি কষিয়ে করেছি। প্রথমে হাড়িতে তেল দিয়ে তেল গরম হলে এতে তেজপাতা লবঙ্গ দারচিনি দিন। এবার পেঁয়াজ কুচি। পেঁয়াজটা বেশ লাল করে ভাজা হলে একে একে পেঁয়াজ বাটা, রসুন বাটা, আদা বাটা, হলুদ মরিচ ধনিয়া গুঁড়া ,গরম মশলা গুঁড়া ,জিরা বাটা দিয়ে অল্প পানি দিয়ে মশলা কষিয়ে নিন।

তাড়াহুড়া করবেন না। মশলা সময় নিয়ে কষাতে হবে। এবার মাংস দিয়ে নাড়াচাড়া করে কষিয়ে নিন আরো ২০ মিনিট। এখন সাতকড়া একদম ছোট টুকরা করা কষানো মাংসতে দিন। এখন মাংসতে ১ কাপ গরম পানি কম আঁচে রান্না করুন আরো ৪০ মিনিট।৪০ মিনিট রান্না করার পর মাংস টা নরম হয়ে সুন্দর কষানো হবে। তেল উপরে উঠে আসলেই বুঝবেন হয়ে গেছে। 

সুন্দর একটা লেবুর গন্ধ পাবেন মাংস থেকে। ভাতের সাথে খেয়ে দেখুন অনেক মজা।