রেসিপি : দম পটল

গরমের সময় বাজারে বা রান্নাঘরের সবচেয়ে সহজলভ্য সবজি হচ্ছে পটল। পটলের নানা রকম রেসিপি এই সময় আমরা রান্না করি। আজ থাকছে নতুন স্বাদের ভিন্ন রেসিপি– দম পটল।

যা লাগবে :

৫০০ গ্রাম পটল, ২ টেবিল চামচ ঘি, দেড় চা চামচ ধনে গুঁড়ো, দেড় চা চামচ জিরে গুঁড়ো, ১ চা চামচ গরম মশলা গুঁড়ো, ৩ টেবিল চামচ টক দই, ২ টেবিল চামচ পোস্ত বাটা, দেড় চায়ের চামচ হলুদ গুঁড়ো, দেড় চা চামচ লাল লঙ্কার গুঁড়ো, ৫-৬ টা গোটা কাঁচা লঙ্কা, দেড় চায়ের চামচে চিনি, স্বাদ মতন লবন, পরিমাণ মতো সরষের তেল।

রন্ধন প্রণালী :

প্রথমেই পটল কেটে পরিষ্কার করে নিন। পটল গোটা রাখলে গা একটু চিরে দেবেন। একটি বাটিতে ধনে গুঁড়ো, জিরে গুঁড়ো, টক দই, পোস্ত বাটা, হলুদ গুঁড়ো, লঙ্কার গুঁড়ো, চিনি ও লবন সামান্য পানি দিয়ে মিশিয়ে মিশ্রণ বানিয়ে নিয়ে রেখে দিন।

এর পর প্যানে তেল গরম করে পটল ভালো করে ভেজে তুলে নিন। পটল ভাজা তেলেই বানিয়ে রাখা পেস্টটি দিয়ে ভালো করে কষিয়ে নিন। প্রয়োজনে মাঝে মাঝে অল্প পানি দিন।

মশলা ভালো করে কষানো হয়ে গেলে ভাজা পটল ও কাঁচা লঙ্কা গুলো চিরে দিয়ে পানি দিয়ে আঁচ কমিয়ে ঢেকে দিন। মাঝে মাঝে নাড়িয়ে নিন। রান্না হয়ে গেলে উপর থেকে ঘি, গরম মশলা আর সামান্য চিনি ছড়িয়ে ১০ মিনিট দমে রাখুন।

পরিবেশন করার আগে ভালো করে নাড়িয়ে নিয়ে সুন্দর করে সাজিয়ে পরিবেশন করুন দম পটল।