ভুল-ভ্রান্তির হিসাব দেয়া থেকে মুক্ত থাকার দোয়া

আল্লাহ তাআলা পবিত্র রমজান মাসে মুমিন মুসলমানের প্রতি দান করেন রহমত বরকত মাগফেরাত ও নাজাত। আজ ১৪ রমজান। ধীরে ধীরে শেষ হয়ে যাচ্ছে কল্যাণের বারতা নিয়ে আসা এ পবিত্র মাস। এ মাসের ইবাদতেই সম্ভব গোনাহমুক্ত জীবন লাভ।

কেননা এ মাসে আসমানের দরজা খুলে দেয়া হয়, জাহান্নামের দরজা বন্ধ করে দেয়া হয় এবং শয়তানকে বন্দী করে রাখা হয়; যাতে মুমিন মুসলমান একনিষ্ঠভাবে আল্লাহর ইবাদত করতে পারে।

রমজানের এ দিনে আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে যেন তার কাজের জবাবদিহিতা থেকে মুক্ত রাখেন, সে লক্ষ্যে একটি দোয়া তুলে ধরা হলো-

اَللَّهُمًّ لَا تُؤَخِذْنِى فِيْهِ بِالْعَثَرَاتِ
وَ اَقِلْنِىْ فِيْهِ مِنَ الْخَطَايَا وَ الْهَفَوَاتِ
وَ لَا تَجْعَلْنِىْ فِيْهِ غَرَضًا لِلبَلَايَا وَالْاَفَاتِ
بِعِزَّتِكَ يَا عِزَّ الْمُسْلِمِيْنَ

উচ্চারণ : আল্লাহুম্মা লা তুআখিজনি ফিহি বিলআছারাতে; ওয়া আক্বিলনি ফিহি মিনাল খাত্বায়া ওয়াল হাফাওয়াতি; ওয়া লা তাঝআলনি ফিহি গারাদান লিলবালায়া ওয়াল আফাতি; বিইযযাতিকা ইয়া ইযযাল মুসলিমিন।

অর্থ : হে আল্লাহ! এদিনে আমাকে আমার ভ্রান্তির জন্যে জিজ্ঞাসাবাদ করো না। আমার দোষ-ত্রুটিকে হিসাবের মধ্যে ধরো না। তোমার মর্যাদার ওসিলায় আমাকে বিপদ-আপদ ও দুর্যোগের লক্ষ্য বস্তুতে পরিণত করো না। হে মুসলমানদের মর্যাদা দানকারী।

পরিশেষে…
আল্লাহ তাআলা মাগফিরাতের দশকে মুমিন বান্দাকে দুনিয়ার সকল ভ্রান্তি থেকে হিফাজত করুন। পরকালের সকল আপদ-বিপদ থেকে হেফাজত থাকতে আল্লাহ তাআলার ক্ষমা লাভের তাওফিক দান করুন। আমিন।

সূত্র: জাগোনিউজ২৪