১২০ কিলোমিটার নতুন রেললাইন নির্মাণ হবে : অর্থমন্ত্রী

আগামী ২০১৮-১৯ অর্থবছরে ১২০ কিলোমিটার নতুন রেললাইন নির্মাণ করা হবে। জানালেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।জাতীয় সংসদে বৃহস্পতিবার দুপুরে ২০১৮-১৯ অর্থবছরের প্রস্তাবিত বাজেট বক্তব্যে অর্থমন্ত্রী এ তথ্য জানান।

মন্ত্রী বলেন, রেলখাতের সার্বিক উন্নয়নে ২০ বছর মেয়াদি রেলওয়ে মহাপরিকল্পনা হালনাগাদ অনুসারে ২০৪৫ সাল পর্যন্ত বাস্তবায়নের জন্য ২৩০টি প্রকল্প চিহ্নিত করা হয়েছে।তিনি আরও বলেন, রেলপথ সম্প্রসারণ, নতুন রেলপথ নির্মাণ ও সংস্কার, রেলপথকে ডুয়েলগেজে রূপান্তরকরণ, নতুন ও বন্ধ রেল স্টেশন চালু করা, নতুন ট্রেন চালু ও ট্রেনের সার্ভিস বৃদ্ধি করা, ট্রেনের কোচ সংগ্রহ ইত্যাদি কাজ অব্যাহত আছে।

মন্ত্রী বলেন, ২২ কিলোমিটার রেললাইন পুনর্বাসন, ২ হাজার ৫৫০ কিলোমিটার রেলপথ রক্ষণাবেক্ষণ, ৫৫টি নতুন রেলসেতু নির্মাণ, ১৬টি স্টেশনের সিগন্যালিং ব্যবস্থার আধুনিকায়ন, ৫০টি বিজি ও এমজি যাত্রীবাহী কোচ সংগ্রহ ও ৪০টি ক্যারেজ পুনর্বাসন করতে চাই। কয়েক বছরের মধ্যে আরও ৩৯৫ কিলোমিটার নতুন রেললাইন, ৭৬ কিলোমিটার রেললাইন পুনর্বাসন ও ১৭৩টি নতুন রেলসেতু নির্মাণের পরিকল্পনা আছে আমাদের।

অর্থমন্ত্রী বলেন, বর্তমানে, যমুনা নদীর ওপর বিদ্যমান বঙ্গবন্ধু সেতুর সমান্তরালে ডুয়েলগেজ ডাবল ট্র্যাকসম্পন্ন ‘বঙ্গবন্ধু শেখ মুজিব রেলওয়ে সেতু’ নির্মাণের সম্ভাব্যতা জরিপের কাজ চলছে।—আরটিভি অনলাইন