অনলাইন কেনাকাটায় ভ্যাট থাকছে না

অনলাইন কেনাকাটায় ৫ শতাংশ কর নেওয়া হবে। এইটা ছিল অর্থমন্ত্রীর বাজেট বক্তৃতা বইয়ে ছাপার ভুল। তাই এটাকে না বলে জানিয়ে দিলেন জাতীয়রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান মোশাররফ হোসেন।
শুক্রবার (০৮ জুন) বিকেলে রাজধানীর ওসমানী মিলনায়তনে ২০১৮-১৯ অর্থবছরের প্রস্তাবিত বাজেট পরবর্তী সংবাদ সম্মেলনে সাংবাদিকদের তিনি এ কথা জানান।

বিষয়টি গণমাধ্যমের সামনে খোলাসা করে তিনি বলেন, ফেসবুক, গুগলসহ বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমের আয়ের ওপর কর আরোপ করা হয়েছে। তবে, অনলাইনে কেনাকাটার জন্য জনগণকে কোনো কর দিতে হবে না।

এ আগে, বৃহস্পতিবার দুপুরে জাতীয় সংসদে ২০১৮-১৯ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে অনলাইনে পণ্য ও সেবা ক্রয়-বিক্রয়ের ওপর পাঁচ শতাংশ ভ্যাট রাখার প্রস্তাব করেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

অর্থমন্ত্রী বক্তৃতায় বলেন, ‘ইন্টারনেট বা সোশ্যাল মিডিয়া ব্যবহার করে পণ্য বা সেবার ক্রয়-বিক্রয়ের পরিসর বাড়াতে ‘ভার্চুয়াল বিজনেস’ নামে একটি নতুন সেবার সংজ্ঞা সংযোজন করা হয়েছে। এর ফলে অনলাইনভিত্তিক যেকোনো পণ্য বা সেবা ক্রয়-বিক্রয় বা হস্তান্তরকে এ সেবার আওতাভুক্ত করা সম্ভব হবে। তাই ভার্চুয়াল বিজনেস সেবার উপর পাঁচ শতাংশ হারে মূসক আরোপের প্রস্তাব করছি।’—সময় নিউজ