আফগানদের টেস্ট অভিষেক : ইন্ডিয়ানরা তাণ্ডব চালালো রশিদ খানের ওপর

দ্বাদশ দেশ হিসেবে আজ টেস্ট অভিষেক হলো আফগানিস্তানের। বাংলাদেশ সময় সকাল ১০টায় ব্যাঙ্গালুরুতে ভারতের বিপক্ষে নিজেদের ইতিহাসে প্রথম টেস্ট খেলতে নামে আফগানরা। টস জিতে ব্যাট করতে নামে ভারত। আর নেমেই তাণ্ডব চলে আফগান বোলারদের উপর। বিশেষ করে সাম্প্রতিক সময়ে স্পিনে সেরা তরুণ রশিদ খানের ওপর। ১০ ওভারে তিনি দিয়েছেন ৭৫ রান।

৩৪ ওভারে ১ উইকেট হারিয়ে ভারতের সংগ্রহ ১৯৫ রান। সেঞ্চুরি করে সাজঘরে ফিরেছেন ওপেনার শিখর ধাওয়ান। ৯৬ বলে ১৯ বাউন্ডারি তিন ছক্কায় টি-২০ স্টাইলে শতক করেছেন তিনি। ১০৭ রানে ইয়ামিন আহমেদজাইয়ের বলে সাজঘরে ফিরেন তিনি। লেগ স্পিনার রশিদের ওপর বেশি তাণ্ডব চালিয়েছেন তিনি। এখন ক্রিজে আছেন অর্ধশত করা ওপেনরা মুরালি বিজয় (৭২) আর লোকেশ রাহুল (৫)।

গত বছরের জুনে একাদশ ও দ্বাদশ দেশ হিসেবে টেস্ট মর্যাদা পায় আয়ারল্যান্ড ও আফগানিস্তান। ইতোমধ্যে টেস্ট অভিষেক হয়েছে আইরিশদের। গত ১১ মে নিজেদের মাঠ ডাবলিনে পাকিস্তানের বিপক্ষে অভিষেক টেস্ট খেলতে নামে আয়ারল্যান্ড।

বাংলাদশের পর ১৮ বছর বাদে কোনো দলের টেস্ট অভিষেক ঘটে। পাকিস্তানের কাছে ওই টেস্টটি ৫ উইকেটে আয়ারল্যান্ড।

এবার আয়ারল্যান্ডের পর বিশ্বের দ্বাদশ দেশ হিসেবে টেস্ট খেলতে নামবে আফগানিস্তান। সদ্যই ভারতের দেরাদুনে তিন ম্যাচের টি-২০ সিরিজে বাংলাদেশকে হোয়াইটওয়াশ করেছে আফগানরা।

প্রথম টেস্টে নামার আগে আফগানিস্তানের অধিনায়ক আসগর স্টানিকজাই বলেন, ‘সত্যি আমাদের দারুণ একটি দিন সামনে আসছে। ক্রিকেটের আসল লড়াই হলো টেস্ট। আমরা টেস্টটি স্মরণীয় করে রাখতে চাই। এজন্য আমরা সর্বাত্মক চেষ্টা করবো।’