৫-০ গোলের সহজ জয় দিয়েই বিশ্বকাপ শুরু করলো রাশিয়া

‘দ্যা গ্রেট শো অন আর্থ’ নামে খ্যাত ফুটবল বিশ্বকাপের পর্দা উঠেছে আজ। একটু আগে শেষ হয়ে গেল উদ্বোধনী অনুষ্ঠান। উদ্বোধনী অনুষ্ঠান শেষে রাত ৯টায় উদ্বোধনী ম্যাচে মুখোমুখি হয় সৌদি আরব এবং স্বাগতিক রাশিয়া। ম্যাচের ফলাফল রাশিয়া ৫, সৌদি আরব ০। ৫-০ গোলের সহজ জয় দিয়েই বিশ্বকাপ শুরু করলো রাশিয়া।

বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচে স্বাগতিক দেশের পরাজয়ের কোনো ইতিহাস নেই। এর আগে উদ্বোধনী ম্যাচে ৯ বার খেলেছে স্বাগতিক দেশ। ৬ বার জয় আর ৩ ড্র।

প্রথমবারের মতো বিশ্বকাপ আয়োজন করছে রাশিয়া। স্বাগতিক দেশ হিসেবে তাদের বাছাইপর্ব খেলতে হয়নি। এটি রাশানদের বিশ্বকাপে চতুর্থ উপস্থিতি।

১৯৭০ সালের বিশ্বকাপে উদ্বোধনী ম্যাচে মুখোমুখি হয়েছিলো সৌদি ও তৎকালীন সোভিয়েত ইউনিয়ন (বর্তমান রাশিয়া)। সেই ম্যাচটি ড্র হয়েছিলো। আগের রেকর্ড ধরে রাখার চাপ নিয়েই মাঠে নামবে রাশিয়া। আর সৌদির সমনে ইতিহাস বদলে দেয়ার সুযোগ।

উদ্বোধনী ম্যাচে গোল করতে মাত্র ১২ মিনিট সময় নিলো রাশিয়া। স্বাগতিক হিসেবে নিজেদের ওপর থাকা চাপটা শুরুতেই দিয়ে দিল সৌদি আরবের ঘাঁড়ে। রাশিয়া বিশ্বকাপের প্রথম গোলদাতা হিসেবে ইউরি গাজনস্কির নাম উঠে গেলো রেকর্ড বইয়ে।

গ্লোভিন এবং জারকভ দারুণ একটি বল দেওয়া নেওয়া করে সৌদি আরবের বক্সে ঢুকে যায়। কিন্তু গোলে নেওয়া শটটা কর্ণারের বিনিময়ে ফেরে সৌদি ডিফেন্ডারের পায়ে লেগে। সেখান থেকে জিরকভ দুর্বল কর্ণার কিক নেন। তা থেকে গোল হওয়ার কথা ছিল না। হয়ও নি।

তবে কর্ণার থেকে ফিরতি বলটি আবার পেয়ে যায় রাশিয়ার গ্লোভিন। তিনি দারুণ এক ক্রস দেন। সেই ক্রস থেকে দুর্দান্ত এক হেড করেন গাজনস্কি। তার হেডটা ঠেকানোর কোন সুযোগ ছিল না সৌদি আরবের গোলরক্ষক আবদুল্লাহ আল মায়ূফের।