ইলিশ শিকারের আগাম প্রস্তুতিতে উৎসব মুখর উপকূলীয় জেলে পল্লী ও মৎস্য বন্দর

জাহিদ রিপন, পটুয়াখালী: ইলিশ শিকারের প্রস্তুতিতে এখন সরগরম পটুয়াখালীর উপকূলীয় এলাকার জেলে পল্লী ও মৎস্য বন্দর। ইলিশের মৌসুমকে ঘিরে জেলেদের গভীর সাগরে যাত্রার এমন আয়োজনে মৎস্যপল্লীতে বিরাজ করছে এক উৎসব মুখর পরিবেশ। বিগত বছরে সাগরবক্ষে প্রচুর ইলিশ ধরা পড়ায় এ বছরেও উপকূলের কয়েক হাজার জেলে নিচ্ছে এমন প্রস্তুতি। কেউ নতুন ট্রলার তৈরি করছে। কেউ কেউ পুরনো ট্রলার মেরামত করছে। আবার কেউবা পুরানে জাল সেলাই করছেন। কেউবা ক্রয় করছেন নতুন জালসহ প্রয়োজনীয় উপকরন। বসে নেই মহাজনসহ ট্রলার মালিকরাও।

পটুয়াখালীর কলাপাড়ার বৃহৎ ইলিশের মোকাম মৎস্যবন্দর মহিপুর-আলীপুরের আশপাশে জেলেদের এখন গভীর সাগরে যাওয়ার পুর্ব প্রস্ততি চলছে। সবক’টি জেলে পল্লীতে এমন প্রস্তুতি লক্ষ্য করা গেছে। এদিকে ছিটেফোটা ইলিশ এখনই ধরা পড়ছে জেলেদের জালে। তবে আর কিছুদিন গেলেই শুরু হবে ইলিশ শিকারের ভরা মৌসুম এমনটাই জেলেরা জানিয়েছেন। সংশ্লিষ্ট জেলে ও স্থানীয় সূত্রে জানা গেছে, মৎস্য বন্দর আলীপুর, মহিপুর, খালগোড়া, খাজুরা, গঙ্গামতি, ঢোস, বুরোজালিয়া, মুন্সিপাড়া, চারিপাড়া, পশরবুনিয়া, নিশানবাড়িায়া, দেবপুর ও পাটুয়াসহ বিভিন্ন এলাকায় জেলেরা অন্তত শতাধিক নতুন ট্রলার তৈরি করছে। এরা সবাই গভীর সাগরে এ বছর ইলিশ শিকারের যাওয়ার প্রস্তুতি নিচ্ছেন।

জেলে ফারুক শিকদার জানান, অন্যের সঙ্গে জীবনভর কাজ করেছেন। এবছর নিজেই সাগরে বোট নামানোর প্রস্তুতি নিয়েছেন। বোট তৈরির কাজ এখন শেষের দিকে। জালসহ বিভিন্ন সামগ্রী সংগ্রহ করা হয়েছে। আপর জেলে হালিম হাওলাদ জানান, আট লাখ টাকা ব্যয়ে করে তিনি একটি নতুন ট্রলার তৈরী করেছে। আনুষ্ঠানিক ভাবে সাগরে যাওয়ার প্রস্তিতি নিচ্ছি। জেলে মুনছুর হালাদার জানান, বাপ-দাদার মাছের পেশা এখনও ধরে রেখেছি। পেটের তাগিদে সাগরে নামতেই হবে।

মৎস্য বন্দর আলীপুর আড়ৎদার সমিতির সভাপতি ও ইউপি চেয়ারম্যান আনসার উদ্দিন মোল্লা জানান, মা ইলিশ ও জাটকা ইলিশ সংরক্ষনে সরকারে অভিযান ও নানা উদ্যোগ গ্রহনের ফলে সাগর ও নদীতে ইলিশের বংশবৃদ্ধি বেড়েছে। এর ফলে জেলেদের জালে ব্যাপক ইলিশ ধরা পড়ছে। চলতি বছরও সাগরে মাছ পরা শুরু করেছে। আগাম যেসব জেলেরা সাগরে গিয়েছেন বৈরী আবহাওয়ার কারনে তারা ফিরে এসেছেন। তবে কিছুদিন গেলেই জেলেদের জালে পর্যাপ্ত ইলিশ ধরা পরবে।

সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা কামরুল ইসলাম জানান, আগষ্ট, সেপ্টম্বর ও অক্টোবর এই তিন মাস ইলিশের ভরা মৌসুম। তবে জুলাই মাসের মাঝামাঝি থেকেই সাগরে জেলেদের জালে ইলিশ ধরা পরবে।