গুগল সার্চের ১০টি গুরুত্বপূর্ণ টিপস

তথ্যের ভান্ডার গুগল। কি নেই গুগলে!যেকোন সমস্যায় আমাদের ভরসা এখন গুগল বাবা। সুঁচে সুতা ভরা থেকে শুরু করে যেকোন প্রশ্নের উত্তর নিয়ে সর্বদা হাজির গুগল।

একই সমস্যার খোঁজে অনেক সময়েই আপনার থেকে বন্ধুরা আগে উত্তর পেয়ে যান। দুজনেই গুগলের দারস্থ হলেও এক বন্ধু সেই প্রশ্নের উত্তর আগে পেয়ে যান।

এর কারণ হল গুগলে সার্চ করার পদ্ধতি। একটু বুদ্ধি খাটিয়ে যদি গুগলে সার্চ করলে পারেন তবে যেকোন প্রশ্নের উত্তর সহজেই গুগল থেকে পেয়ে যাবেন। টাইপিং এর বদলে এখন অনেকেই নিজের কন্ঠস্বর দিয়ে গুগলে সার্চ করতে অভ্যস্ত।

১. কোন নির্দিষ্ট কিছু খুঁজতে হলে কোটেশন ব্যবহার করুন। যেমন ধরুন লাল পেন সার্চ করলে ‘লাল’ কথাটি কোটেশনে রাখুন।

২. কোন শব্দ সঠিকভাবে মনে না পড়লে অ্যাস্টেরিস্ক ব্যবহার করুন। যেমন কোন গানের নাম পুরো না মনে পড়লে এইভাবে লিখুন, ‘পাগলা হাওয়ার * দিনে’।

৩. একই শব্দের একাধিক অর্থ থাকলে মাইনাস সাইন ব্যবহার করুন। যেমন আপনি যদি ‘রবীন্দ্রনাথ ঠাকুর -রবীন্দ্রসঙ্গীত’ সার্চ করেন এই অর্থ আপনি রবীন্দ্রনাথ ঠাকুর সম্পর্কে জানতে চান কিন্তু সার্চে রবীন্দ্রসঙ্গীত সম্পর্কে কোন রেজাল্ট থাকবে না।

৪. কোন ওয়েবসাইট থেকে নির্দিষ্ট কোন তথ্য পেতে ‘site.’ ফাংশন ব্যবহার করুন। যেমন আপনি “site.dhakatimes Oneplus 6’ সার্চ করলে dhakatimes24.com এ Oneplus 6 নিয়ে সব খবর জেনে যাবেন।

৫. কোন শব্দের আক্ষরিক কর্থ জানতে ‘DEFINE.’ ব্যবহার করুন।

৬. সার্চ বারের ডান দিকে উপরে মাইক্রোফোন বাটনে ট্যাপ করে কন্ঠস্বরের সাহায্যে সার্চ করতে পারবেন।

৭. পুরানো খবর সার্চ করতে গুগল নিউজ আর্কাইভ ব্যবহার করুন।

৮. গুগল সার্চে টুলস ব্যবহার করে নির্দিষ্ট সময়ে পোস্ট হওয়া খবর বা ওয়েবসাইট সম্পর্কে জানুন।

৯. পরিবারের সদস্যদের সামনে সার্চ করার আগে ‘সেফ সার্চ’ অপশা ব্যবহার করুন। এর মাধ্যমে অপ্রীতিকর সার্চ রেজাল্টের হাত থেকে মুক্তি পাবেন।

১০. ফ্লাইট এর বিস্তারিত খবরের জন্য গুগল ফ্লাইটস ব্যবহার করুন। গুগল ডটকম ওপেন করে ‘মোর অপশন’ ‘flights’ সিলেক্ট করুন।

তথ্যসূত্র: ঢাকাটাইমস