এমবাপেকে নিয়ে দুশচিন্তায় বেলজিয়াম !

চলতি বিশ্বকাপে গতিময় ফুটবল উপহার দিয়ে আলাদা করে নজর কেঁড়েছেন। যে কারণে কিলিয়ান এমবাপে হয়ে উঠেছেন প্রতিপক্ষের কাছে বিপদের সবচেয়ে বড় কারণ। তাইতো ফাইনালে ওঠার লড়াইয়ের আগে ব্যাপারটি নিয়ে অবশ্য চিন্তিত বেলজিয়ামও। এজন্য সতীর্থদের সতর্ক করে দিয়েছেন বেলজিয়াম ডিফেন্ডার টমাস ভারমালেন।

অপরাজিত থেকে ফ্রান্সের সেরা চারে উঠে আসার পথে ৩ গোল করেছেন এমবাপে। শেষ ষোলোয় আর্জেন্টিনার জালে জোড়া গোল করেন তিনি। তবে ভারমালেনের বিশ্বাস তার আঁটকানোর মতো তারকা খেলোয়াড় রয়েছেন বেলজিয়ামেও। এ নিয়ে তিনি বলেন, ‘আমার কাছে ফ্রান্স দলের সেরা খেলোয়াড় এমবাপে।

সে খুবই গতিময় খেলোয়াড় এবং মুহূর্তেই ম্যাচের ভাগ্য গড়ে দিতে পারে। কিন্তু উসমান দেম্বেলে, অলিভিয়ে জিরুদ বা এনগোলা কঁতের মতো খেলোয়াড়দের নিজস্ব দক্ষতা এবং মান আছে। ফ্রান্স খুবই শক্তিশালী একটি দল কিন্তু আমার কাছে এমবাপে সেরা।’

বেলজিয়ামের হয়ে চলতি বিশ্বকাপে এখন পর্যন্ত একটি ম্যাচে খেলেছেন হ্যামস্ট্রিংয়ের চোট কাটিয়ে ফেরা ভারমালেন। ব্রাজিলকে ২-১ গোলে হারানো কোয়ার্টার-ফাইনালে বদলি নেমেছিলেন তিনি। বার্সেলোনার এই ডিফেন্ডারের মনে হচ্ছে সেমি-ফাইনাল ব্রাজিল ম্যাচের চেয়ে কঠিন হবে।

‘আমরা টুর্নামেন্টের শেষ পর্যন্ত যেতে চাই। যদি আমরা ফাইনালে উঠতে না পারি বা বিশ্ব চ্যাম্পিয়ন না হতে পারি, সেটা হতাশার হবে।’কোয়ার্টার ফাইনালে ব্রাজিলকে হারানোর পরে থেকে ফ্রান্স ম্যাচ নিয়ে ভাবছে বেলজিয়াম। কেননা দলটির লক্ষ্য ফাইনালে ওঠা। এরপর শিরোপার চোখ রাখতে চাই ইউরোপের দলটি।

এ ব্যাপারে ভারমালেন বলেন, ‘ব্রাজিলকে হারানোর কয়েক ঘণ্টা পর থেকেই আমরা ফ্রান্স ম্যাচে দৃষ্টি দিয়েছিলাম। কেননা আমাদের লক্ষ্য ফাইনাল জেতা। ফ্রান্স সবসময় শিরোপা জয়ের জন্য অন্যতম ফেভারিট। ব্রাজিল ম্যাচের চেয়ে ফ্রান্স ম্যাচ কঠিন হবে।’

সেন্ট পিটার্সবার্গে প্রথম সেমিফাইনালে মঙ্গলবার বাংলাদেশ সময় রাত ১২টায় মুখোমুখি হবে ফ্রান্স ও বেলজিয়াম।