প্রথম হজ ফ্লাইট ১৪ জুলাই: ধর্মমন্ত্রী

হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে সৌদি আরবের জেদ্দা আন্তর্জাতিক বিমানবন্দরের উদ্দেশে প্রথম হজ ফ্লাইট আগামী ১৪ জুলাই শুরু হবে বলে জানিয়েছেন অধ্যক্ষ মতিউর রহমান।সোমবার বিকেলে সচিবালয়ে আন্তঃমন্ত্রণালয় বৈঠক শেষে সাংবাদিকদের এই তথ্য জানান তিনি।

মতিউর রহমান জানান, ১১ জুলাই হজের আনুষ্ঠানিক কার্যক্রম উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। হজের শেষ ফ্লাইট ঢাকা থেকে ছেড়ে যাবে ১৫ আগস্ট। প্রথম ফিরতি হজ ফ্লাইট ২৭ আগস্ট এবং শেষ ফিরতি ফ্লাইট ২৫ সেপ্টেম্বর।

তিনি জানান, এবার বাংলাদেশ থেকে এক লাখ ২৬ হাজার ৭৯৮ জন হজযাত্রী হ্জ পালনের জন্য সৌদি আরব যাচ্ছেন। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় যাচ্ছেন ৬ হাজার ৭৯৮ জন। আর বেসরকারি ব্যবস্থাপনায় যাচ্ছেন এক লাখ ২০ হাজার জন।

ধর্মমন্ত্রী জানান, ইতোমধ্যে সরকারি ব্যবস্থাপনার ৬ হাজার ১১৪ জন এবং বিভিন্ন টিমের ২৪৬ জনের এবং বেসরকারি ব্যবস্থাপনার ১৩ হাজারেরও বেশি হজযাত্রীর ভিসা সম্পন্ন হয়েছে। মোট ১৮৭টি ফ্লাইটে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স ৬৪ হাজার ৯৬৭ জন ও ১৮৮টি ফ্লাইটে ৬১ হাজার ৮৩১ জন সৌদি এয়ারলাইন্স যাত্রী পরিবহন করবে।

তিনি জানান, সরকারি ব্যবস্থাপনার হজযাত্রীদের বাড়ি ভাড়া সম্পন্ন হয়েছে। বেসরকারি ব্যবস্থাপনার হজযাত্রীদের পক্ষে অধিকাংশ এজেন্সি ইতোমধ্যে বাড়ি ভাড়া সম্পন্ন করেছে।

স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালক(রোগ নিয়ন্ত্রণ) সানিয়া তাহমিনা জানান, হজযাত্রীদের টিকা ছাড়াও ব্লাড গ্রুপ, ব্লাড সুগার, এক্স-রে ও ইসিজি পরীক্ষা করতে হবে। শুধু সরকারি হাসপাতালে নয়, বেসরকারি হাসপাতালেও পরীক্ষা করা যাবে। এতে হজযাত্রীদের হয়রানি কম হবে।

সূত্র: আরটিভি অনলাইন