বিচ্ছেদ যন্ত্রণা ভুলতে যে ৬ টি কাজ করবেন

জীবনের সবচেয়ে বেশি যন্ত্রণাদায়ক ঘটনা হচ্ছে সম্পর্ক থেকে ছিন্ন হয়ে যাওয়া। যে ভালোবাসায় শান্তি দিতো, সঙ্গ দিতো সেই ভালোবাসা যদি হঠাৎ করে ভেঙে যায় তখন নিজেকে খুব অসহায় লাগে।

কিন্তু এতটা ভেঙে পড়লে নিজেরই ক্ষতি। হয়তো ভালোবাসার সঙ্গীকে হঠাৎ করে মন থেকে মুছে ফেলা সম্ভব নয়, তারপরও নিজেকে ভালো রাখার জন্য কষ্ট হলেও তাকে ভুলতে হবে। তাই সম্পর্ক ভেঙে যাওয়ার পর ভালো থাকার জন্য যা করবেন-

১) নিজের উপর বিশ্বাস রাখুন

সুন্দর সম্পর্কটা ভেঙে যাওয়ার পর ভেঙে পড়বেন না। নিজের উপর আত্মবিশ্বাস রাখুন। বিষয়টা স্বাভাবিক মনে করে নিজের মনকে শক্ত করুন।

২) বাস্তবতাকে মেনে নিন

সম্পর্ক ভেঙে যাওয়ার পর অনেকেই মেনে নিতে পারে না। কিন্তু এটাই বাস্তবতা। সম্পর্ক তৈরি হলে ভেঙেও যাবে এটাই স্বাভাবিক। তাই এই বাস্তবতাকে মেনে নিন। এতে নিজেই ভালো থাকবেন।

৩) নিজের আত্মসম্মান বজায় রাখুন

সম্পর্ক ভেঙে যাওয়ার পর সে আবার ফিরে আসুক, পুনরায় সম্পর্ক তৈরি হোক বা সমঝোতা হোক-এমন ভিক্ষা কখনই করবেন না। নিজের আত্মসম্মান বজায় রাখুন। নিজেকে আর ছোট করবেন না।

৪) যোগাযোগ মাধ্যম ব্লক করুন

সব ধরনের যোগাযোগমাধ্যম সাময়িক ব্লক করে দিন। মুঠোফোন, ফেসবুক, ই-মেইল, হোয়াটস অ্যাপসহ সব। হয়তো তীব্র ইচ্ছে হবে ফোন করি বা কোনোভাবে যোগাযোগ করি, সে তাগিদ সংবরণ করুন। নিজকে সংযত রাখুন।

৫) নিজেকে ‍রুটিনে বেধে ফেলুন

সম্পর্ক ভেঙে যাওয়ার পর যতসম্ভব নিজেকে একটা টাইট রুটিনে বেধে ফেলুন। ব্রেকআপের প্রথম দিকে এটা খুব ভালো কাজে দিবে।

৬) হুট করে সম্পর্কে জড়াবেন না

অনেকে প্রেম ভুলতে নতুন সম্পর্কে জড়াতে চান। এটা সব থেকে ভুল সিদ্ধান্ত। একটা সম্পর্ক পুরোপুরি কাটিয়ে না উঠে অন্য সম্পর্কে জড়ানো উচিত নয়। এই সব সম্পর্ক কখনই টেকে না। কিছু দিন একা থাকুন। নিজেকে চিনুন। তবেই আপনি সঠিক সঙ্গী বেছে নিতে পারবেন।