ব্রাজিলের বিপক্ষে হারলেও ভালো লাগতো : বেলজিয়ামের গোলকিপার

ফ্রান্সের বিপক্ষে হেরে গিয়ে প্রথম বিশ্বকাপ শিরোপার স্বপ্ন ধূলিসাৎ হয়ে গেছে বেলজিয়ামের। তবে সেমিফাইনালের ওই ম্যাচে ফ্রান্সের ডিফেন্সিভ ফুটবলের কড়া সমালোচনা করেছেন বেলজিয়ামের গোলকিপার থিবো কোর্তোয়া। এমনকি ফরাসিদের ‘ফুটবল বিরোধী’ দল বলে আখ্যায়িত করেছেন।

ফ্রান্স যেভাবে খেলেছে তাতে তাদের কাছে হারার চেয়ে কোয়ার্টার ফাইনালে ব্রাজিলে বিপক্ষে হেরে যাওয়া ভালো ছিলো বলেও মন্তব্য করেন কোর্তোয়া।

ম্যাচের অধিকাংশ সময় ডিফেন্সিভ ফুটবল খেলে ফরাসিরা। দুর্দান্ত শুরুর পরও দিদিয়ের দেশমের দলের ডিফেন্সে তেমন সুযোগ তৈরি করতে পারেনি বেলজিয়াম। অপরদিকে ম্যাচের ৫১ মিনিটে কর্নার থেকে ডিফেন্ডার স্যামুয়েল উমতিতি হেড করে ফ্রান্সকে জয় পাইয়ে দেন।

ফ্রান্সের কৌশলের সমালোচনা করে স্পোরজা পত্রিকাকে কোর্তোয়া বলেন, ‘এটা পুরোপুরি একটি ফুটবল বিরোধী দল। তাদের স্ট্রাইকাররাও নিজেদের ৩০ গজের বাইরে খেলেননি।’

‘তদের এভাবে খেলার অধিকার আছে। কারণ, তারা বুঝতে পারছিলো এই কৌশলের সঙ্গে আমাদের পেরে উঠা কাঠিন হবে। কিন্তু তাদের কৌশলটা দেখতে মোটেও ভালো ছিলো না।’

কোর্তোয়া আরও বলেন, ‘কর্নার থেকে একটা হেড ছাড়া ফ্রান্স আর কিছুই করেনি। আমি কোয়ার্টার ফাইনালে ব্রাজিলের বিপক্ষে হারকেই বেশি পছন্দ করতাম। কারণ তারা এমন একটি দল ছিল, যারা অন্তত ফুটবলটা খেলতে চেয়েছিল।’-সময় নিউজ।