থাই গুহার ভেতরে অভিযানের ভিডিও প্রকাশ (ভিডিও)

থাইল্যান্ডে গুহায় আটকা পড়া ১২ কিশোর ফুটবলার ও তাদের কোচকে উদ্ধার হওয়ার পর আনন্দে ভাসছে সারা বিশ্ব। অলৌকিক অভিযানের সফলতায় উদ্ধারকর্মীদের শুভেচ্ছা জানিয়েছেন বিশ্ব নেতৃবৃন্দ। আটকা পড়ারা নিরাপদে উদ্ধার হওয়ায় খুশি তাদের স্বজন এবং সহপাঠিরাও।
থাইল্যান্ডের গুহা থেকে সর্বশেষ উদ্ধারকর্মী বের হওয়ার পর তিন দিনের শ্বাসরুদ্ধর অভিযানের সমাপ্তি ঘোষণা করা হয়। সফল অভিযানের পরই উচ্ছ্বাসে ফেটে পড়েন অভিযানে অংশ নেওয়া স্বেচ্ছাসেবকরা।

দুই সপ্তাহের বেশি সময় ধরে থাইল্যান্ডের উত্তরাঞ্চলের থাম লুয়াং গুহায় আটকে ছিল ১২ কিশোর ফুটবলার ও তাদের কোচ। তাদেরকে উদ্ধারে অত্যন্ত ঝুঁকিপূর্ণ ও শ্বাসরুদ্ধকর এক উদ্ধার অভিযান চালায় থাই সরকার।

থাই নেভি সিল সদস্যদের সঙ্গে এ উদ্ধার অভিযানে যোগ দেন বহু আন্তর্জাতিক বিশেষজ্ঞ। এ উদ্ধার অভিযান কতটা ভয়াবহ ও ঝুঁকিপূর্ণ ছিল, শুধু বাইরের চিত্র দেখেই এতদিন সেটি স্পষ্ট বোঝা গেছে। এবার দেখা গেল গুহার উদ্ধার অভিযানের ভেতরের চিত্র।

গত ৮, ৯, ১০ জুলাই আটকে পড়া কিশোরদের উদ্ধারে চূড়ান্ত অভিযান শুরু করে ১৮ জনের একটি বিশেষজ্ঞ উদ্ধারকারী দল। তিন দিনের অভিযানে তাদের সবাইকে ধাপে ধাপে বাইরে বের করে আনা হয়।

১১ জুলাই বুধবার থাই নেভি সিল উদ্ধার অভিযানের ভেতরের কিছু ভিডিও তাদের ফেসবুকে পোস্ট করেছে। এ ভিডিওগুলো দেখেই বোঝা যাচ্ছে কতটা ঝুঁকিপূর্ণ ও কষ্টকর ছিল এ অভিযান। ভিডিওর শুরুতে থাই নেভি সিল লিখেছে, ‘যে অভিযানটি বিশ্ব কখনো ভুলবে না।’—সময় নিউজ

ভিডিও