৫০০ কোটির ঘরে ‘সঞ্জু’

গত ২৯ জুন মুক্তি পেয়েছে বলিউডের তারকা অভিনেতা সঞ্জয় দত্তের আত্মজীবনীমূলক ছবি ‘সঞ্জু’। মুক্তির প্রথম দিনই অনলাইনে ফাঁস হয়েছে ছবিটি। তবুও ছবির সাফল্য আটকাতে পারেনি। এরইমধ্যে বিশ্বব্যাপী ছবিটির আয় ৫০০ কোটি ছাড়িয়েছে।

রাজকুমার হিরানি পরিচালিত রণবীর কাপুরের এই ছবিটি মুক্তির প্রথম দিনে আয় করেছে ৩৪ কোটি ৭৫ লাখ রুপি। দ্বিতীয় দিনে এর আয় ছিলো ৭৩ কোটি ৩৫ লাখ রুপি। সবমিলিয়ে ১১২ কোটি ৭৫ লাখ টাকা সঞ্জুর টিমের ঘরে পৌঁছে গিয়েছিলো। ধারণা করা হয়েছিলো ছবিটি ৫০০ কোটির তালিকায় নাম লেখাবে।

ঠিকই নাম লিখিয়েছে। চলতি বছরে বলিউডের সব রেকর্ড ভেঙে দিয়েছে ছবিটি।বক্স অফিস বিশ্লেষক তরণ আদর্শ মাইক্রোব্লগিং সাইট টুইটারে লিখেছেন, ‘সাঞ্জু তার স্বপ্নময় যাত্রা অব্যাহত রেখেছে। বিশ্বব্যাপী মোট আয় ৫০০ কোটি ‍রুপি ছাড়িয়েছে।

দুই সপ্তাহ শেষে ভারতীয় বক্স অফিসে এর নিট (ট্যাক্স ও অন্যান্য খরচ প্রদানের পর) আয় ২৯৫.১৮ কোটি রুপি এবং গ্রস (ট্যাক্স ও অন্যান্য খরচ প্রদান ছাড়া) আয় ৩৭৮.৪৩ কোটি রুপি। ভারতের বাইরে গ্রস আয় ১২২ কোটি রুপি। বিশ্বজুড়ে গ্রস আয় ৫০০.৪৩ কোটি রুপি।’

‘সঞ্জু’ ছবিতে পর্দায় সঞ্জয় দত্তের রূপ দিয়েছেন রণবীর কাপুর। তার বাবা সুনীলের ভূমিকায় আছেন পরেশ রাওয়াল এবং মা নার্গিসের চরিত্রে হাজির হয়েছেন মনীষা কৈরালা। সঞ্জয় দত্তের বর্তমান স্ত্রী মান্যতা হিসেবে রয়েছেন দিয়া মির্জা।

এছাড়াও বিভিন্ন চরিত্রে আরো রয়েছেন সোনম কাপুর, আনুশকা শর্মা, ভিকি কৌশলসহ অনেকেই। ছবির প্রতিটি চরিত্র দর্শকদের মুগ্ধ করেছে।