অবাক কাণ্ড, গুগলে ‘ইডিয়ট’ সার্চ করলে দেখায় ট্রাম্প

যুক্তরাষ্ট্রভিত্তিক সার্চ ইঞ্জিন গুগলে ইংরেজি ‘idiot’ শব্দটি সার্চ করলে আসছে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নাম। শুনতে অবাক লাগলেও গুগলে কিন্তু তাই দেখা যাচ্ছে। আর তার চেয়েও বড় কথা, ওই ছবির পোস্টমর্টেম করে দেখা গিয়েছে ওই নামে ছবিটি আলপোড করেছে মার্কিন মুলুকেরই এক ওয়েবসাইট।

না। এর মধ্যে কোনও কারুকার্য নেই। গুগলে সার্চ দিলেই এমনটি ঘটছে। এছাড়া ইমেজ সেকশনে গিয়ে সার্চ বক্সে ‘idiot’ লিখলে সত্যিই চলে আসছে ট্রাম্পের ছবি। তবে কেন যে এমন হচ্ছে, তার কোনও কারণ ইহজগতে নেই। তবে গুগল তো সার্চ ইঞ্জিন। ছবি যে নামে কেউ রাখবে, সেই নামটাই দেখাবে গুগলে। সেই অনুযায়ী ‘idiot’ বলে সার্চ করার পর ট্রাম্পের প্রথম যে ছবিটি এসেছিল, তার ইতিহাস ঘাঁটা হয়। দেখা যায় ছবিটি Babyspittle নামে একটি ওয়েবসাইট পোস্ট করেছে। এটি আমেরিকারই একটি ব্লগ ওয়েবসাইট। এই সাইট বেশ রক্ষণশীল ও তেমন চিন্তাধারা নিয়েই এখানে লেখা প্রকাশিত হয়। এই ব্লগ সাইট ডোনাল্ড ট্রাম্প বিরুদ্ধে অনেক লেখা রয়েছে।

কিন্তু প্রথমেই কেন ট্রাম্পের ছবি?

এর পিছনে একটি সহজ যুক্তি রয়েছে। যখন গুগল ইমেজে কোনও কি-ওয়ার্ড টাইপ করা হয়, গুগল সেই ছবিগুলোই দেখায় যেগুলিতে মেটা ট্যাগগুলি বিশেষ কি-ওয়ার্ড হিসাবে রয়েছে। এর মানে হাজার হাজার লোক ডোনাল্ড ট্রাম্পের ছবি আপলোড করেছে ‘idiot’ হিসেবে।

তবে এর শেষ এখানেই নয়। গুগল ইমেজ শুধু একবার ট্রাম্পের ছবি দেখিয়েই থেমে যায়নি। পাতায় যত নিচে যাওয়া হোক, যতই স্ক্রল করা হোক ট্রাম্পের ছবি আসছেই। ট্রাম্পের পর যেই ব্যক্তির ছবি আসছে তিনি হলেন স্যার আইজ্যাক নিউটন। ভাবা যায়!—বাংলাদেশ প্রতিদিন