১৫ বছরে সবচেয়ে কাছে আজ মঙ্গল

দীর্ঘ ১৫ বছর পর পৃথিবীর সবচেয়ে কাছে আসছে আসছে আজ প্রতিবেশী মঙ্গল। ৩১ জুলাই মঙ্গলগ্রহ সূর্যের চারদিকে নিজ কক্ষপথে ঘুরে এমন অবস্থানে চলে আসবে, যেখানে পৃথিবী থেকে এর দূরত্ব হবে মাত্র ৫ কোটি ৭৬ লাখ কিলোমিটার।

এর আগে ২০০৩ সালে আমাদের সবচেয়ে কাছ থেকে ঘুরে গিয়েছিল এই লালগ্রহ। তখন পৃথিবী থেকে এর দূরত্ব ছিল আরেকটু কম, ৫ কোটি ৬০ লাখ কিলোমিটার। এর আগের ৬০ হাজার বছরেও মঙ্গলগ্রহ প্রতিবেশী পৃথিবীর এতটা কাছে আসেনি।

আর ৩১ জুলাইয়ের পর আবার মঙ্গলগ্রহকে কাছে পেতে পৃথিবীকে আরও ১৭ বছর অপেক্ষা করতে হবে। কারণ ২০৩৫ সালের ১৫ সেপ্টেম্বর মঙ্গলীয় অপজিশনের সময় (সূর্য ও মঙ্গল পৃথিবীর ঠিক দুই পাশে থাকবে) আবারও দুই গ্রহ এই রকম কাছাকাছি হবে।

৭ জুলাই থেকেই পৃথিবীর আকাশে উজ্জ্বল হতে শুরু করেছে মঙ্গলগ্রহ। এই উজ্জ্বলতা চলবে মোটামুটি ৭ সেপ্টেম্বর পর্যন্ত। তবে আগস্টের মাঝামাঝি থেকে উজ্জ্বলতা ধীরে ধীরে কমতে থাকবে।

বর্তমানে রাতের আকাশে দানব গ্রহ বৃহস্পতির চেয়েও বেশি জ্বলজ্বল করছে মঙ্গল। অন্য সময় শুক্রগ্রহের পর বৃহস্পতিই সবচেয়ে উজ্জ্বলভাবে দেখা যায়।

মঙ্গলবার মঙ্গলগ্রহ পৃথিবীর সবচেয়ে আসবে মাঝরাতের দিকে। দক্ষিণ দিগন্তরেখার প্রায় ৩৫ ডিগ্রি ওপরে দেখা যাবে গ্রহটিকে।

মঙ্গলকে ফেসবুকের আমন্ত্রণ:
মঙ্গলগ্রহ পৃথিবীর কাছে আসা উপলক্ষে একটি ছোট ভিডিও তৈরি করেছে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক। মঙ্গলবার ফেসবুকে প্রথমবার লগইন করলেই দেখা যাচ্ছে এই অ্যানিমেটেড ভিডিওটি।

ভিডিওতে প্রথমে দেখা যায় পৃথিবী থেকে টেলিস্কোপে পৃথিবীবাসী দেখছে কাছে আসা মঙ্গলকে। আর তারপরই দেখা যায়, ঠিক একইভাবে কাছে আসা পৃথিবীকে মঙ্গলগ্রহ থেকে টেলিস্কোপ দিয়ে দেখছে মঙ্গলবাসী।-