রেসিপি : ঝাল মরিচের বড়া

ঝাল জাতীয় যে কোনো খাবার মুখের রুচি বাড়ায়। আর সেই খাবারটি যদি হয় মরিচেরই, তাহলে তো কথাই নেই।

আসুন জেনে নেই ঝাল ঝাল মরিচের বড়া তৈরি করবেন যেভাবে।

উপকরণ

মরিচ- ৬টি, জিরা গুঁড়া- ১ চা চামচ, ধনে গুঁড়া- ১ চা চামচ, লবণ- স্বাদমতো, বেসন- ১ কাপ, চালের গুঁড়া- ২ টেবিল চামচ, জিরা- ১ চা চামচ, মরিচ গুঁড়া- ২ চা চামচ।

ধনেপাতা কুচি- পরিমাণমতো, তেল- ৪ টেবিল চামচ, পানি- আধা কাপ, গাজর কুচি – ২ টেবিল চামচ, লেবুর রস- স্বাদমতো।

প্রণালি

মরিচের বড়া তৈরি করার জন্য বড় আকারের মরিচ বেছে নিন। ঝাল খেতে পারলে বোম্বাই মরিচ দিয়েও বানাতে পারেন। লম্বালম্বিভাবে চিরে নিন মরিচগুলো।

একটি কাপে জিরা গুঁড়া নিন। এবার ধনে গুঁড়া এবং চা চামচের এক তৃতীয়াংশ লবণ নিন। ভালো করে মেশান দুটি উপকরণ। মিশ্রণটি চিরে রাখা মরিচের মধ্যে ঢুকিয়ে রাখুন।

একটি পাত্রে বেসন, চালের গুঁড়া, জিরা এবং মরিচের গুঁড়া মেশান। প্রয়োজন মতো লবণ ও ২ চা চামচ ধনেপাতা কুচি মেশান। প্যানে তেল গরম করে মিশ্রণটির সঙ্গে মিশিয়ে দিন। অল্প অল্প করে পানি দিয়ে ঘন মিশ্রণ তৈরি করুন।

একটি প্যানে ভাজার জন্য তেল নিন। মরিচ বেসনের মিশ্রণে ডুবিয়ে এক এক করে গরম তেলে ভাজুন। এক পিঠ হয়ে গেলে উল্টে অন্য পিঠ ভাজুন। খয়েরি রং হয়ে গেলে উঠিয়ে ফেলুন। একটি কাপে কুচিয়ে রাখা গাজর নিন।

এক টেবিল চামচ ধনে গুঁড়া ও এক চিমটি লবণ দিয়ে মিশিয়ে নিন। এবার ভেজে রাখা মরিচ লম্বালম্বিভাবে চিরে গাজরের মিশ্রণ ঢুকিয়ে দিন। অল্প করে লেবুর রস ছড়িয়ে পরিবেশন করুন গরম গরম।