দ্রুত পেটের মেদ ঝরিয়ে ফেলতে চান? জেনে নিন পুষ্টিবিদের দেয়া কার্যকরী টিপস

বেশির ভাগ মানুষই পেটের বাড়তি মেদ নিয়ে বেশ অস্বস্থিতে থাকেন। অস্বাস্থ্যকর জীবনধারা এবং ভ্রান্ত খাদ্যাভ্যাস পেটের মেদের জন্য দায়ী। যদি সময় মতো পেটের এই মেদের দিকে নজর না দেয়া যায় তাহলে তা বেশ কিছু ঝুঁকিপূর্ণ রোগের অন্যতম কারণ হতে পারে। একবার যদি কোন ভাবে পেটের মেদ সৃষ্টি হয়ে যায় সেটা বড় হতেই থাকে। খুব সহজে পেটের মেদ কমানোর কিছু উপায় এখানে উল্লেখ করা হলো

সোডিয়াম বর্জন
পেটের মেদ দ্রুত কমাতে চাইলে সোডিয়াম সমৃদ্ধ খাবার খাওয়া থেকে বিরত থাকতে হবে। কারন এসব খাবার দেহে পানি ধরে রাখে। যেমন টিনজাত মাছ, মাংস, সবজি, বিভিন্ন ধরনের সস, টমেটো জুস, ফ্রোজেন খাবার, চিপস, পনির ইত্যাদি। এছাড়া মাইক্রোওয়েভে রান্না করা খাবার। এসবের পরিবর্তে টাটকা ও তাজা খাবার খেতে হবে।

শরীরচর্চা বা ব্যায়াম
স্বাস্থ্যকর খাবার গ্রহনের পাশাপাশি ব্যায়ামের কোন বিকল্প নেই যদি দ্রুত পেটের মেদ কমাতে চান। কারণ যতোই খাবার নিয়ন্ত্রন করা হোক না কেন ব্যায়াম না করলে পেটের মেদ সহজে কমে না। নিয়মিত ব্যায়াম পেটের মেদ দ্রুত কমাতে সাহায্য করে। বিশেষ করে পেটের মেদ কমাতে সাহায্য করে এমন ব্যায়ামগুলোর উপর জোর দেয়া উচিত।

শর্করা জাতীয় খাবার কম খেতে হবে
পেটের মেদ দ্রুত কমাতে উচ্চ মাত্রার শর্করা জাতীয় খাবার কম খেতে হবে। উচ্চমাত্রার শর্করা যুক্ত খাবারগুলো যেমন ভাত, পাউরুটি, চিনি, আলু, ক্যান্ডি, জ্যাম, কেক, বিস্কিট, রাইস সিরিয়াল ইত্যাদি খাবারগুলো যতোটুকু সম্ভব বর্জন করতে হবে। এগুলোর পরিবর্তে কম শর্করা এবং বেশি প্রোটিন যুক্ত খাবার খেতে হবে।

দুধ খাওয়া কমাতে হবে
যাদের ল্যাক্টোজে অসহিষ্ণুতা আছে তারা সাধারণত দুধ খেলে পেট ফুলে থাকে। তাই তাদের জন্য দুধ না খাওয়াই ভালো। ল্যাক্টোজে অসহিষ্ণুতা যাদের থাকে তাদের দেহে দুধে থাকা শর্করা সঠিকভাবে ভাঙ্গতে পারে না।

প্রচুর ফল খান
চেষ্টা করুন সব সময় প্রচুর ফল খেতে। তবে বেশি খান যে ফলগুলো রসালো এবং সহজে হজম হয় সেগুলো যেমন জাম্বুরা, মাল্টা, কমলা, তরমুজ, পাকা পেঁপে, পীচ, আপেল, স্ট্রবেরি, কলা, বেরি, নাশপাতি ইত্যাদি।

ঝাল খাবার বর্জন করুন
পেটের মেদ দ্রুত কমাতে খুব বেশি ঝাল খাবার বর্জন করুন। কারণ যতো বেশি ঝাল খাবার খাবেন পাকস্থলীতে তত বেশি এসিড উৎপাদিত হবে যা পাকস্থলীতে প্রদাহ সৃষ্টি করে এবং এটি কোনোভাবেই স্বাস্থ্যকর নয় বিশেষ করে যদি পেটের মেদ কমাতে চান সেক্ষেত্রে।

জাঙ্ক ফুডকে না বলুন
দ্রুত পেটের মেদ কমাতে ক্যাফেইন সমৃদ্ধ পানীয়গুলো বিশেষ করে সোডা জাতীয় এবং সব ধরনের কোমল পানীয়গুলো বর্জন করতে হবে। প্রক্রিয়াজাতকৃত খাবার এবং তেলে ভাঁজা খাবারগুলোও বর্জন করা বাঞ্ছনীয়। পেটের মেদ দ্রুত কমাতে আমরা যদি একটি সুষম খাদ্যাভ্যাসের সাথে সাথে উল্লেখিত নিয়মগুলো মেনে চলি তাহলে খুব সহজেই উদ্দেশ্য সফল হবে।