এক ম্যাচে মুমিনুলের ৫ রেকর্ড

গতকাল (৮ আগস্ট) চতুর্থ আন-অফিশিয়াল একদিনের ম্যাচে ক্রিকেট আয়ারল্যান্ড ওলভসকে ৮৫ রানে হারিয়ে পাঁচ ম্যাচের সিরিজে ২-১ এ এগিয়ে গিয়েছে বাংলাদেশ এ’ দল।

দ্যা হিলস ক্রিকেট ক্লাবে প্রথমে ব্যাট করে মুমিনুল হকের ১৮২ রানের ইনিংসের সুবাদে ৩৮৬ রানের পাহাড় গড়ে বাংলাদেশ ‘এ’ দল। জবাবে স্বাগতিকরা করেছে ৩০১। রান বন্যার এই ম্যাচে হয়েছে অসংখ্য রেকর্ড।

তিন নম্বরে ব্যাট করতে নেমে ১৩৩ বলে ২৭ চার আর ৩ ছক্কায় ১৮২ রান করেছেন মুমিনুল হক। যার ফলে কয়েকটি রেকর্ড নিজের নামে করেছেন এই বামহাতি ব্যাটসম্যান।

১। লিস্ট এ’ ক্যারিয়ারে এটি মুমিনুলের সর্বোচ্চ রানের ইনিংস। এর পূর্বে মুমিনুলের সর্বোচ্চ রানের ইনিংস ছিল ১৫২।

২। লিস্ট এ’ ক্রিকেটে বাংলাদেশিদের মধ্যে এটি দ্বিতীয় সর্বোচ্চ ব্যক্তিগত রানের ইনিংস। ৮ রানের জন্য সর্বোচ্চ রানের রেকর্ড ভাঙতে পারেন নি মুমিনুল। বাংলাদেশিদের মধ্যে সর্বোচ্চ ব্যক্তিগত স্কোরের মালিক রকিবুল হাসান। ২০১৭ সালে মোহামেডানের হয়ে আবাহনীর বিপক্ষে ১৯০ রান করেছিলেন তিনি।

৩। তিন নম্বরে ব্যাট করতে নেমে লিস্ট এ’ ক্রিকেটে বাংলাদেশিদের মধ্যে এটি সর্বোচ্চ রানের ইনিংস। এর পূর্বে সর্বোচ্চ ছিল ১৫৫ রান। ২০০৭ সালে জাতীয় লিগে ঢাকার হয়ে খুলনার বিপক্ষে মেহরাব হোসেন জুনিয়র করেছিলেন এই রান।

৪। দেশের বাইরে বাংলাদেশিদের মধ্যে সর্বোচ্চ রানের ইনিংস এটি। এর পূর্বে সর্বোচ্চ ছিল তামিম ইকবালের। ২০০৯ সালের ১৬ আগস্ট জিম্বাবুয়ের দেয়া ৩১৩ রানের টার্গেট তাড়া করতে নেমে তামিমের ১৫৪ রানের বদৌলতে জয় পায় বাংলাদেশ।

৫। গতকাল মুমিনুল মারেন ২৭টি চার আর ৩টি ছক্কা। যা লিস্ট এ ক্রিকেটে বাংলাদেশিদের পক্ষে সর্বোচ্চ বাউন্ডারির রেকর্ড। এর পূর্বে ২০১৩ সালে ঢাকা প্রিমিয়ার লিগে নাফিস ইকবাল মেরেছিলেন ২১ চার।

এর বাইরে বাংলাদেশ এ’দল নির্ধারিত ৫০ ওভারে ৪ উইকেটে করে ৩৮৫ রান। যা লিস্ট এ’ ক্রিকেটে দ্বিতীয় সর্বোচ্চ স্কোর।-বিডিক্রিকটাইম।