অধিনায়ক মেসি, ৭ নম্বর জার্সি পেলেন কুটিনহো

আন্দ্রেস ইনিয়েস্তার বিদায়ের পর কাতালান ক্লাব বার্সেলোনার অধিনায়কত্ব পড়েছে আর্জেন্টাইন সুপারস্টারের কাঁধে।শুক্রবার ক্লাবের পক্ষ থেকে এ বিষয়ে এসেছে চূড়ান্ত ঘোষণা। ২০১৫ সাল থেকে সহ-অধিনায়ক হিসেবে দায়িত্ব পালন করে আসা মেসির নেতৃত্বেই তাই নতুন মৌসুমে খেলবে স্প্যানিশ জায়ান্টরা। আর্জেন্টাইন সুপারস্টার সহকারী হিসেবে পাচ্ছেন সার্জিও বুসকেটস জেরার্ড পিকে ও সার্জিও রবার্তোকে।

এদিকে, আসন্ন মৌসুমে বার্সেলোনার ৭ নম্বর জার্সি পড়ে খেলতে নামবেন ব্রাজিলিয়ান মিডফিল্ডার ফিলিপ কুটিনহো। জানুয়ারিতে লিভারপুল থেকে বার্সায় যোগ দেবার পর কুটিনহোকে ১৪ নম্বর জার্সি দেয়া হয়েছিল। ১৪ নম্বর জার্সিটি বার্সেলোনার কিংবদন্তী খেলোয়াড় ও কোচ ইয়োহান ক্রুইফের জন্য জনপ্রিয় ছিল।

তবে, নেতৃত্বটা মেসির জন্য অবশ্য আহামরি চমক নয়। বিগত সাত বছর ধরে দুইবারের বিশ্বচ্যাম্পিয়ন আর্জেন্টিনা দলের অধিনায়কত্ব করছেন তিনি। মেসির নেতৃত্বেই ২৪ বছর পর ব্রাজিলে বিশ্বকাপের ফাইনালে উঠেছিল আর্জেন্টিনা। এরপর দুবার দলকে নিয়ে গেছেন কোপা আমেরিকার ফাইনালে।

অন্যদিকে কুটিনহোর আগে বার্সেলোনার ৭ নম্বর জার্সি পড়ে যারা খেলেছেন তাদের মধ্যে অন্যতম হলেন পেদ্রো রদ্রিগেজ (২০১৩-১৫), ডেভিড ভিয়া (২০১০-২০১৩), এইডার গুডজনসেন (২০০৬-২০১০), হেনরিক লারসন (২০০৪-২০০৬), জেভিয়ার সাভিয়োলা (২০০১-২০০৪), আলফোনসো পেরেজ (২০০০-২০০১ সাবেক বিশ্বসেরা খেলোয়াড় লুইস ফিগো (১৯৯৫-২০০০)।

উল্লেখ্য, গত মৌসুমে বার্সেলোনার লিগ শিরোপা ও কোপা ডেল রে’ শিরোপা জয়ে ২৬ বছর বয়সী কুটিনহো ২২ ম্যাচে ১০টি গোল করেছেন ও ৬টিতে এসিস্ট করেছেন।