বাড়ছে কনটাক্ট লেন্স প্রযুক্তির ব্যবহার

বিশ্বব্যাপী কার্ড এবং ট্যাপ-অ্যান্ড-গো মোবাইল প্রযুক্তির মাধ্যমে লেনদেন বাড়ছে। সহজে দ্রুত লেনদেনের প্রয়োজন হয় এমন অধিক জনসংখ্যা অধ্যুষিত এলাকায় এই প্রযুক্তির ব্যবহার বেড়েই চলছে। এক্ষেত্রে লেনদেনের নিরাপত্তার বিষয়টি সবার আগে চলে আসে। আর বিশ্বব্যাপী চিপ-ভিত্তিক নিñিদ্র নিরাপত্তা দিতে কাজ করছে জামার্ন প্রযুক্তি প্রতিষ্ঠান ইনফিনিয়ন।

বলা হচ্ছে, ২০২০ সাল নাগাদ বিশ্বের ৬০ ভাগ লেনদেন হবে এনএইফসি (কাছাকাছি যোগাযোগের ক্ষেত্র) এর মতো কনটাক্টলেস প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে। এর ফলে ব্যবসা-বাণিজ্য, ট্রানজিট টিকেটিং এর ক্ষেত্রে এক অভূতপূর্ব উন্নয়ন সাধিত হবে। কারণ সারাবিশ্বের ট্রান্সপোর্ট অপারেটররা মানুষের জীবনকে সহজতর করতে কনটাক্টলেস টিকেটিং প্রথা চালু করতে যাচ্ছে।

বিশ্বব্যাপী পেমেন্ট, আইডেনটিফিকেশন, অ্যাকসেস বা লয়্যালিটি সেবার সঙ্গে এক হয়ে ট্রান্সপোর্ট টিকেটিং স্কিম এর ব্যবহার বাড়ছে। কিন্তু স্মার্ট ডিভাইসের মাধ্যমে মাল্টি-অ্যাপ্লিকেশন ও পেমেন্ট চালু হলে ব্যাংকিং অ্যাকাউন্টস ও কাস্টমার ক্রেডিনশিয়াল এর জন্য নিরাপত্তা ঝুঁকি হিসেবে দেখা দিতে পারে। এই জালিয়াতি রুখতে চিপ-ভিত্তিক প্রযুক্তির বিকল্প নেই। স্মার্টকার্ড ও স্মার্টফোনের মাধ্যমে কনটাক্টলেস পেমেন্ট এর জন্য বিভিন্ন চিপ সলিউশন প্রদান করে থাকে ইনফিনিয়ন। কম বিদ্যুৎ খরচে মিলি সেকেন্ডে ডাটা পরবিহনে ইনফিনিয়ন বিশ্বব্যাপী বিশ্বস্ত নাম।

এই নিরাপত্তা সমাধানটি অপটিমাইজড ফুটপ্রিন্ট এবং কম শক্তি খরচ করে থাকে। সঠিকভাবে এবং সর্বোত্তম ইন-ক্লাসে কয়েক মিলিসেকেন্ডের মধ্যে ডেটা ট্রান্সমিশন করতে পারে যা ইতিমধ্যে প্রমান করেছে। কম্পিউটার নিরাপত্তা ও ইএমভাকোও পেমেন্টের জন্য সাধারণ প্রক্রিয়ার মাধ্যমে আন্তর্জাতিক মানের অনুরুপ করা হয়েছে, ইনফিনিয়নের চিপ সমাধান আন্তঃক্রিয়ার মাধ্যমে সমাধান প্রদান করে, সর্বোচ্চ কনটাক্টলেস প্রযুক্তির কর্মক্ষমতা এবং প্রি- সার্টিফিকেট নিরাপত্তা প্রদান করে থাকে।

এছাড়া সিআইপিইউআরইএস এর সমস্ত উপাদান ইতিমধ্যে সিআইপিইউআরইএস এর মোবাইল বাস্তবায়নের অন্যতম চাবিকাঠি। আন্তঃচালিত এবং নমনীয় ট্রানজিট ভাড়ার সমাধানে সুরক্ষিত নিরাপত্তার জন্য ওএসপিটি এর মাধ্যমে সিআইপিইউআরইএস একটি উন্মুক্ত স্টান্ডার্ড।

তথ্যসূত্র: ঢাকাটাইমস ২৪