রেসিপি : মাটন কোফতা

মাটন কোফতা বানানোর জন্য প্রয়োজনীয় উপকরণ :

হাফ কেজি মাটন কিমা, ১ টি ডিম, ২ বড়ো চামচ ভেজে, বেটে নেওয়া বেসন, ২ চা চামচ ধনে পাতার কুচি, ১ টেবিল চামচ পোস্ত , ১৫-২০ রসুনের কোয়া, হাফ কাপ আদা কুচি, ৪ পিঁয়াজ (কুচি করে কাটা), টমেটো পিউরি, ২ টেবিল চামচ ধনে গুঁড়ো, ১ টেবিল চামচ হলুদ গুঁড়ো, স্বাদ অনুযায়ী লবণ, হাফ কাপ দই, এক কাপ তেল, পানি, ২টি বড় এলাচ, ১ চা চামচ গোটা গোল মরিচ, ৫-৬টি লবঙ্গ, ২টি তেজপাতা, ১টি দারুচিনি…

কিভাবে তৈরী করবেন :

একসাথে রসুন, আদা ও পোস্ত বেটে নিয়ে এক পাশে রেখে দিন। একটা প্যানে তেল গরম করে তাতে পেঁয়াজ দিন। পেঁয়াজ বাদামি করে ভেজে নিন। এবার একটু পানি দিয়ে ভালো করে নাড়ুন। এরপর সমস্ত মশলা দিয়ে ভালো করে নেড়ে নিন, দশ মিনিট ঢিমে আঁচে রাখুন।

পেঁয়াজের মিশ্রনে আদা-রসুন ও পোস্ত বাটা ভালো করে মিশিয়ে দুই – তিন মিনিট নাড়তে থাকুন। এতে ধনে গুঁড়ো, লবণ ও হলুদ দিয়ে নেড়ে নিন। এবার টমেটো দিয়ে ভালো করে নাড়ুন। এতে মাটন কিমা, ডিম, বেসন ও ধনেপাতার কুচি মিশিয়ে নিন।

এবার হাতে তেল মাখিয়ে ছোট ছোট কোফতা বানিয়ে নিন। ভেজে নিতে ভুলবেন না। এবার এই গুলো পেঁয়াজের মিশ্রণে দিন। গোটা মশলা থেকে পানি বের করে তা কোফতায় মিশিয়ে দিন।

এটি পাঁচ মিনিট ভালো করে ফুটতে দিন। আঁচ কমিয়ে দিয়ে ৪৫ মিনিট পর্যন্ত রাখুন। নান বা তন্দুরি তন্দুরি রুটির সাথে মাটন কোফতা পরিবেশন করুন।