আইডি হ্যাক হলে ক্ষতিপূরণ পাবে ফেসবুক ব্যবহারকারীরা

নিরাপত্তা ভঙ্গ হওয়ার অভিযোগ এনে ক্ষতিপূরণ দাবি করতে পারেন হ্যাকের শিকার হওয়া ফেসবুক ব্যবহারকারী। তবে, সেই ক্ষতিপূরণের পরিমাণ ১১ হাজার ডলার পর্যন্ত হতে পারে। এমনটাই জানিয়েছেন অনলাইন আইন বিশেষজ্ঞরা।

যুক্তরাজ্য ভিত্তিক একটি ‘ল’ ফার্মের আইনজীবী গ্যারেথ পোপ বলেন, ক্ষতিগ্রস্ত ফেসবুক ব্যবহারকারীরা চাইলে ফেসবুক কর্তৃপক্ষের বিরুদ্ধে অভিযোগ করতে পারবেন। এ আইনের ফলে সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহারকারীদের জরিমানা আদায় করার একটা সুযোগ তৈরি করেছে বলে মন্তব্য করেন তিনি।

চলতি বছরের মে মাসে ইউরোপীয় ইউনিয়নের জিডিপিআর এর ডেটা প্রটেকশন রেগুলেশন এর গোপনীয়তা আইন চালু করা হয়। গ্রাহকের ব্যক্তিগত তথ্য সুরক্ষিত রাখতেই এই আইনটি করা হয়। আইন অনুসারে যে কেউ তথ্য নিরাপত্তার কারণে ‘নাগরিক অভিযোগ’ দায়ের করতে পারেন।

কিন্তু যদি কেউ তার ডিভাইসে আইডি খুলে রেখে যান, আর সেটা যদি হ্যাকারদের হাতে পড়ে তারপর কেউ ডেটা নিরাপত্তার অভিযোগ করলে তা কোনোভাবেই মেনে নেয়া হবে না।

প্রসঙ্গত, গত শুক্রবার সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের প্রায় ৫ কোটি অ্যাকাউন্টের তথ্য হাতিয়ে নিয়েছে এক হ্যাকার। ফেসবুক নিজেই এ তথ্য স্বীকার করে এটাকে নিরাপত্তা বিপর্যয় হিসেবে দেখছেন তারা। আর এর পরেই আলোচনায় এসেছে এ আইন।