আজ থেকে ২২ দিন ইলিশ ধরা নিষিদ্ধ

মা ইলিশ সংরক্ষণ করে ইলিশের প্রজনন বাড়ানোর লক্ষ্যে সরকার ইলিশ শিকারের উপর নিষেধাজ্ঞা জারি করেছে। আজ থেকে ২৮ অক্টোবর পর্যন্ত ২২ দিন ইলিশ ধরা বন্ধ থাকবে।
গত ১৯ সেপ্টেম্বর মৎস্য ও প্রাণী সম্পদ মন্ত্রণালয়ের উপসচিব মো. আবু বকর সিদ্দিক স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে বলা হয়, ৭ অক্টোবর থেকে ২৮ অক্টোবর মোট ২২ দিন ‘মা ইলিশ সংরক্ষণ অভিযান, ২০১৮’ ঘোষণা করা হয়েছে। প্রজ্ঞাপনে সরকার কর্তৃক সারাদেশে ইলিশ মাছ আহরণ, পরিবহণ, মজুদ, বাজারজাতকরণ, ক্রয়-বিক্রয় ও বিনিময় নিষিদ্ধ করার কথাও উল্লেখ করা হয়। একই সঙ্গে সমুদ্র, সমুদ্রের উপকূলীয় অঞ্চলের নদ-নদীতে যান্ত্রিক-অযান্ত্রিক মৎস্য নৌযান, বাণিজ্যিক ট্রলার দ্বারা মৎস্য আহরণ নিষিদ্ধ করা হয়।
এই আদেশ অমান্য করলে কমপক্ষে এক বছর থেকে সর্বোচ্চ দুই বছরের সশ্রম কারাদণ্ড বা পাঁচ হাজার টাকা পর্যন্ত জরিমানা বা উভয়দণ্ড হতে পারে।
এদিকে, কার্যক্রম সফল করতে দেশের ৩৭ জেলার নদ-নদী, হাট-বাজার এবং মৎস্য আড়তে বিশেষ অভিযান চালানো হবে বলে জানা যায়।
দেশে ইলিশ আহরণ নিষিদ্ধ থাকা জেলাগুলো হচ্ছে- বরিশাল, ভোলা, পটুয়াখালী, বরগুনা, পিরোজপুর, ঝালকাঠি, শরীয়তপুর, ব্রাহ্মণবাড়িয়া, বাগেরহাট, চাঁদপুর, লক্ষ্মীপুর, নোয়াখালী, ফেনী, চট্টগ্রাম, কক্সবাজার, ঢাকা, মাদারীপুর, ফরিদপুর, রাজবাড়ি, জামালপুর, নারায়ণগঞ্জ, নরসিংদী, মানিকগঞ্জ, মুন্সিগঞ্জ, খুলনা, কুষ্টিয়া ও রাজশাহী। একইসঙ্গে সমুদ্র উপকূল এবং মোহনায় ইলিশ ধরা যাবে না।—আরটিভি অনলাইন