জিম্বাবুয়ের সিরিজে টাইগার দলে নতুন মুখ রাব্বি

জিম্বাবুয়ের বিপক্ষে আসন্ন তিন ম্যাচের ওয়ানডে সিরিজের জন্য ১৫ সদস্যের স্কোয়াড ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। দলে একমাত্র নতুন মুখ ফজলে রাব্বি। এই প্রথমবারের মত জাতীয় দলে ডাক পেলেন ব্যাটিং অলরাউন্ডার রাব্বি। প্রথম শ্রেনির ক্রিকেটে ৬৮ ম্যাচে ৭টি সেঞ্চুরি ও ১৭টি হাফ-সেঞ্চুরি করেন তিনি। বল হাতে ২৮ উইকেট পকেটে ভরেছেন রাব্বি।

লিষ্ট ‘এ’ ফরম্যাটে ৮০ ম্যাচে ৪টি সেঞ্চুরি ও ১২টি হাফ-সেঞ্চুরিতে ২২০০ রান করেছেন ৩০ বছর বয়সী রাব্বি। বল হাতে ২৭ উইকেট শিকার করেছেন তিনি।

এছাড়া দলে ফিরেছেন সাইফ উদ্দিন। সর্বশেষ ২০১৮ সালের জানুয়ারিতে বাংলাদেশের জার্সি গায়ে ওয়ানডে খেলেছিলেন তিনি। এরপর দল থেকে বাদ পড়ে যান সাইফ। তবে চলতি বছরই আবারো দলে ফিরলেন ৩ ম্যাচ খেলা এই অল-রাউন্ডার। ৩ ম্যাচে ব্যাট হাতে ৩০ রান ও ১ উইকেট রয়েছে সাইফের।

দলে নিজেদের জায়গা ধরে রেখেছেন নাজমুল হোসেন শান্ত, আরিফুল হক ও আবু হায়দার রনি। তিনজনই এশিয়া কাপের স্কোয়াডে ছিলেন। তবে এশিয়া কাপে শান্ত-রনির অভিষেক হলেও, জাতীয় দলের জার্সি গায়ে মাঠে নামা হয়নি আরিফুলের। অভিষেকের অপেক্ষায় আছেন সদ্যই জাতীয় লিগে ২৩১ রানের নান্দনিক ইনিংস খেলা আরিফুল।

এশিয়া কাপের তিন ম্যাচে যথাক্রমে ৭,৭ ও ৬ রান করেন শান্ত। তবে জাতীয় লিগে ব্যাট হাতে উজ্জল ছিলেন শান্ত। দুই ইনিংসে ৪৬ ও ১৭৩ রান করেন শান্ত।

এশিয়া কাপে অভিষেক হবার পর আর কোন ম্যাচ খেলতে পারেননি রনি। আবু ধাবিতে আফগানিস্তানের বিপক্ষে ঐ ম্যাচে ৫০ রানে ২ উইকেট নেন রনি। জাতীয় লিগে একটি ম্যাচ খেলে ২ উইকেট শিকার করেছেন তিনি। তবে দলের দুই সেরা তারকা সাকিব আল হাসান ও তামিম ইকবালকে ছাড়াই জিম্বাবুয়ের বিপক্ষে ওয়ানডে সিরিজ খেলতে হবে বাংলাদেশকে।

আগামী ২১ অক্টোবর থেকে মিরপুরে শুরু হবে ওয়ানডে সিরিজ। এরপর চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে পরের দুটি ওয়ানডে হবে যথাক্রমে ২৪ ও ২৬ অক্টোবর।

বাংলাদেশ দল: মাশরাফি বিন মর্তুজা (অধিনায়ক), লিটন কুমার দাস, ইমরুল কায়েস, নাজমুল হোসেন শান্ত, মুশফিকুর রহিম, মোহাম্মদ মিথুন, মাহমুদুল্লাহ, আরিফুল হক, মেহেদি হাসান মিরাজ, মুস্তাফিজুর রহমান, নাজমুল ইসলাম অপু, রুবেল হোসেন, আবু হায়দার রনি, সাইফ উদ্দিন ও ফজলে রাব্বি।

সূত্র: কালের কণ্ঠ অনলাইন