কিছুদিন পরপরই হেঁটে হেঁটে পুলিশ স্টেশনে আসে ৯ ফুটের এই কুমির কিন্তু কেন?

পুলিশ স্টেশনে আচমকাই অনাহূত অতিথি। না, পুলিশের কোনও বড় কর্তা নন। কোনও রাজনৈতিক কর্তাব্যক্তিও নন। রাতের অন্ধকারে হেঁটে হেঁটে থানায় হাজির ৯ ফুটের এক কুমির।

রবিবার রাতে এই নিয়েই উত্তেজনা ছড়াল ভোপালের ভাদভরা বাঁধের রতিবাদ পুলিশ আউটপোস্টে। হঠাত্‍‌ই সেখানে কুমিরের আগমণ দেখে সবাইকে সতর্ক করে দেওয়া হয়। খবর দেওয়া হয় ডায়াল ১০০ পুলিশ টিম ও বন দফতরকে। এলাকার লোকজন সেখানে জড়ো হয়ে ছবি তোলা, ভিডিয়ো রেকর্ডিং শুরু করে দেন। পুলিশের একটি টিম ঘটনাস্থলে পৌঁছে লাঠির সাহায্যে কুমিরটিকে জলাশয়ে ফেরত পাঠায়।

এলাকাটি কুমিরের বেশ পছন্দের জায়গা। সে জন্যই বোধহয় কিছুদিন অন্তর অন্তরই দেখা দেয় এই সরীসৃপ। পুলিশ আউটপোস্টের কর্মী দেবেন্দ্র ঠাকুর জানালেন, ‘এখানে কুমির দেখাটা আমাদের জন্য নতুন কিছু নয়।

প্রতি ৬ মাস অন্তর কুমিরকে হেঁটে হেঁটে এই আউটপোস্টে আসতে দেখা যায়। অনেকসময় থানার গেটের সামনেও তাদের দেখা গিয়েছে। রাস্তার কুকুরগুলো কুমির দেখে চিত্‍‌কার শুরু করলেই আমরা বুঝে যাই।’

স্থানীয় বাসিন্দা মোনু আহিরওয়ার রসিকতার সুরে বললেন, ‘কয়েক মাস বাদে বাদেই এখানে কুমির আসে। আমরা প্রচুর ছবি ও ভিডিয়ো তুলেছি। তবে ওই থানাই কুমিরের পছন্দের জায়গা বলে মনে হয়।’-সূত্র: অনলাইন।