যাত্রী-চালকের মারামারি, বাস নদীতে পড়ে নিহত ১৩ (ভিডিওসহ)

চীনে চালকের সাথে যাত্রীর বাকবিতণ্ডা ও মারামারির কারণে নিয়ন্ত্রণ হারিয়ে বাস দুর্ঘটনায় ১৩ জন মারা গেছে বলে জানা গেছে। দেশটির চাংকিং শহরে এ দুর্ঘটনা ঘটে। চীনের গণমাধ্যম চায়না ডেইলি’র এক প্রতিবেদনে এমন তথ্য জানানো হয়েছে।

আগে সংবাদমাধ্যমের খবরে বলা হয়েছিল, উল্টো দিক থেকে আসা একটি গাড়িকে পাশ কাটাতে গিয়ে রোববার বাসটি সেতু থেকে পড়ে যায়।

চীনে সেতু থেকে নদীতে পড়ে যাওয়া একটি বাসের সিকিউরিটি ক্যামেরার ফুটেজে দেখা গেছে, দুর্ঘটনার ঠিক আগ মুহূর্তে একজন যাত্রীর সঙ্গে মারামারি করছিলেন চালক। চংকিং প্রদেশের ১৬৪ ফিট উঁচু একটি সেতু থেকে বাসটি ইয়াংজি নদীতে পড়ে গেলে ১৩ জন নিহত হন।

পুলিশের উদ্ধৃতি দিয়ে চীনের রাষ্ট্রীয় পত্রিকা চায়না ডেইলি জানায়, যাত্রী ও চালকের মারামারির কারণেই দুর্ঘটনাটি ঘটে।

নির্দিষ্ট স্থানে নামনে না পেরে রেগে গিয়ে বাসটির মহিলা যাত্রী লিউ তার হাতে থাকা সেলফোন দিয়ে চালকের মাথায় আঘাত করেন। এই মারামারির সময় বাসের নিয়ন্ত্রণ হারিয়ে ফেলেন চালক। একপর্যায়ে ১৫ জন যাত্রী নিয়ে ব্রিজ ভেঙে বাসটি নদীতে পড়ে যায়। একটি উদ্ধারকারী দল এই ১৩ জনের মরদেহ খুঁজে পায়। তারা তাদেরকে রোববার রাতে ইয়াংশি নদীতে পড়ে যাওয়া বাসের যাত্রী বলে নিশ্চিত করে। কিন্তু এখনও ২ জন যাত্রী নিখোঁজ আছেন এবং তাদের উদ্ধার কাজ চলছে।

বুধবার রাত সাড়ে ১১টার দিকে বাসটি নদী থেকে তোলা হয়। এদিন বাসটি থেকে ব্ল্যাক-বক্স রেকর্ডিং ডিভাইস উদ্ধার করা হয় এবং তা স্থানীয় সরকারি নিরাপত্তা ব্যুরোর কাছে হস্তান্তর করা হয়। দুর্ঘটনার কারণ অনুসন্ধানে এখনও তদন্ত চলছে।

চীনের জরুরি ব্যবস্থাপনা মন্ত্রণালয় জানিয়েছে, বাসটি ছোট এবং নদীর পানির গভীরতা অনেক বেশি হওয়ায় উদ্ধার কাজ পরিচালনা করা খুবই কঠিন ছিল। ডুবুরিদের কয়েকটি দল, কয়েক ডজন নৌকা এবং ক্রেন ব্যবহার করেও কাউকে জীবিত উদ্ধার করা যায়নি।

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন