যোগ্য উত্তরসূরিই পাবে বাংলাদেশের ক্রিকেট : সাকিব আল হাসান

সিনিয়র ক্রিকেটারদের অবসরের পর, তাদের জায়গা পূরণে যোগ্য উত্তরসূরিই পাবে বাংলাদেশের ক্রিকেট। এমন মন্তব্য করেছেন জাতীয় দলের টেস্ট ও টি-টোয়েন্টি অধিনায়ক সাকিব আল হাসান। এদিকে, জিম্বাবুয়ের বিপক্ষে দ্বিতীয় টেস্টে স্বরূপে ফিরবে বাংলাদেশ দল, এমনটাও মনে করেন তিনি। সাকিবের বিশ্বাস, বড়দের পাশাপাশি এ ম্যাচে সামর্থ্যের প্রমাণ রাখবে ছোটরাও।

ইনজুরি তাকে ২২ গজ থেকে সরিয়ে রেখেছে। কিন্তু, গণমাধ্যম আর ভক্তদের সামনে ইদানিং বেশ নিয়মিত সাকিব আল হাসান। একরোখা, নামের পাশে এমন বিশেষণ বহুবার শুনেছেন বিশ্বসেরা অলরাউন্ডার। অথচ হঠাৎ এই মানুষটারই আমূল পরিবর্তন। কিসের স্পর্শে এই পরিবর্তন? উত্তরটা হাসিমুখেই দেন মিশুক সাকিব আল হাসান।

টেস্ট জার্সিতে ধুকছে দল। সিলেটে জিম্বাবুয়ের সামনেই পেরে ওঠেনি বাংলাদেশ। সিরিজের প্রথম টেস্টের হার বাইরে থেকে দেখেছেন টেস্ট দলের নিয়মিত অধিনায়ক। দর্শক সাকিবের চোখেও ধরা পড়েছে সাধারণ ভুলত্রুটিগুলো। কিন্তু, সেসব নিয়ে ভাবছেন না তিনি। বরং এমন হারের পরও শতভাগ আস্থা রাখছেন বর্তমান দলের ওপরই।

এদিকে, মাশরাফি-সাকিব-তামিম-মুশফিক-মাহমুদুল্লাহ ছাড়া দলে অন্যদের অবদান প্রশ্নবিদ্ধ দীর্ঘদিন ধরেই। মাঠ কিংবা মাঠের বাইরে ধূসর লিটন-সৌম্য-সাব্বির-সৈকতরা। প্রশ্ন ওঠে, পঞ্চপান্ডব যুগ পরবর্তী প্রজন্ম কি বাংলাদেশ ক্রিকেটের গুরুভার বইতে পারবে? এই দুর্ভাবনা আরো গভীর হয়, ২০১৯ বিশ্বকাপের পর মাশরাফির অবসরের গুঞ্জনে।

ভক্তদের বিভিন্ন সংগঠনের পাশাপাশি বর্তমানে সামাজিক কর্মকাণ্ডেও সময় দিচ্ছেন সাকিব। নারীদের প্রথম বিভাগ একটি দলকে আর্থিক সহায়তা দিয়েছেন এই ক্রিকেটার। সময় নিউজ।