ঘরোয়া উপায়ে সারিয়ে তুলুন চোখ ওঠা

চোখ ওঠা খুবই যন্ত্রণাদায়ক রোগ। অনেকে চোখ ওঠাকে মৌসুমী রোগও বলে থাকেন। অনেকে ধারণা বর্ষার দূষিত পানি লাগলেই চোখ উঠে কিন্তু চিকিৎসকেরা বলছেন ভিন্ন কথা। তাদের মতে চোখের কোনও গ্রন্থিতে তেল জমে থাকলে গ্রন্থিটি বন্ধ হয়ে যায়।

ফলে আঞ্জনির সমস্যা সামনে আসে আঞ্জনীকে আমরা চোখ ওঠা বলে থাকি।। এ সময়টাতে চোখকে অবহেলা করলে অন্ধ হয়ে যাবার আশঙ্কা থাকে। বার ওষুধ অথবা ড্রপ নেই কিন্তু ঘরোয়া উপায় সমস্যার সমাধান মিলবে।

১. তাওয়া বা চাটু গরম করে পরিষ্কার, শুকনো কাপড়ে সেই তাপ নিন। এ বার সেই কাপড় দিন চোখে। দিনে বার কয়েক এমন দিলে ক্ষতিকারক ব্যাকটিরিয়া মরে যাবে। গ্রন্থির তেলও শুকিয়ে গিয়ে আরাম পাবেন।

২. পেয়ারা পাতার রয়েছে জীবাণু ধ্বংস করার ক্ষমতা। প্রাকৃতিক ওষধি ক্ষমতাযুক্ত এই পাতাকে শুকনো তাওয়ায় নেড়ে তা একটি নরম কাপড়ে জড়িয়ে ধরে থাকুন চোখের উপর। দিনে বার তিনেক এমন করলে আরাম তো মিলবেই। ফের আঞ্জনি হওয়া থেকেও দূরে রাখবে এটি।

৩. উচ্চ মাত্রায় অপকারী ব্যাকটিরিয়া ধ্বংস করে এমন তেল ব্যবহার করা যায়। যেমন ক্যাস্টর অয়েল ব্যবহার করে অতি সহজে চোখের আঞ্জনি দূর করা সম্ভব। ক্যাস্টর অয়েলে রয়েছে প্রদাহ দূর করার ক্ষমতা।আক্রান্ত চোখে প্রথমে গরম ভাপ নিন ১০ মিনিট। তার পর একটি কটন তুলোর বলে ক্যাস্টর অয়েল মাখিয়ে আলতো করে ধরে থাকুন চোখের পাতায়। ব্যথা মরবে।