একটি ডিমে পাঁচটা কুসুম!

একটার সঙ্গে একটা ফ্রি। এমনটা দেখা গিয়েছে হামেশাই। কিন্তু একটা ডিম কিনে আরও চরটে কুসুম ফ্রি, এমন নজির কখনও দেখেছেন না শুনেছেন! চীনের হুবেই প্রদেশের এমএস তাও নামে এক ভদ্রমহিলা সাক্ষী থাকলেন সেই বিরলতম ঘটনার।

ওমলেট করার জন্য ডিম ফাটিয়ে যখন পাত্রে ফেলেন চক্ষু ছানাবড়া তাও-র। একটা-দুটো নয় একেবার পাঁচ পাঁচটা কুসুম! প্রত্যেকটাই অক্ষত এবং স্বতন্ত্র। তাও এবং তাঁর ৮০ বছরের বৃদ্ধা মা-র তো সেই দেখে ভিমড়ি খাওয়ার অবস্থা।

তাও জানান, স্থানীয় বাজার থেকেই কিনে এনেছিলেন এই ডিম। আর পাঁচটা ডিমের মতোই দেখতে। প্রত্যেকটি ডিমের কুসুম ছিল প্রায় ১.৫ সেন্টিমিটার ব্যাসার্ধের।

হুজহং এগ্রিকালচার ইউনিভার্সিটির ফুড সায়েন্স এবং প্রযুক্তি বিদ্যার প্রফেসর জিন গুয়োফেং বলেন, “একটি ডিমের মধ্যে দু’টি কুসুম প্রায়ই দেখা যায়। কিন্তু একটি ডিমের পাঁচটি কুসুম একেবারেই বিরল ঘটনা। ”

তাঁর মতে, “এটি মুরগির এক ধরনের ডিজঅর্ডার বলা যেতে পারে। ” কিন্তু এই ডিমের কুসুম যে চোখ বুজে খেতে পারেন, সে আশ্বাসও দেন প্রফেসর গুয়োফেং।

২০১৫ সালে ব্রিটেনে জ্যান লং নামে এক মহিলা একাধিক কুসুম খুঁজে পান একটি ডিমের ভিতর। কিন্তু সে ক্ষেত্রে কুসুমের সংখ্যা ছিল চারটি।

পাঁচটি কুসুম পেয়ে তাও-এর পরিবার কিন্তু বেজায় খুশি। এই ঘটনাকে নতুন চীনা বছরে তাঁদের পরিবারে সমৃদ্ধি আসার লক্ষণ হিসাবে দেখছেন তাঁরা। চিনা সোশ্যাল মেসেঞ্জার উইচ্যাটে আপলোড করার পর ভাইরাল হয়ে ওঠে এই ছবি।