ভুলে যেয়ো না, কারা সব থেকে বেশিবার বিশ্বকাপকে ‘বেবিসিটিং’ করিয়েছে : শেবাগকে ম্যাথু হেডেন

সম্প্রতি অস্ট্রেলিয়া গিয়ে টেস্ট ও ওয়ানডে সিরিজে অজি দলকে দুরমুশ করে এসেছে ভারতীয় ক্রিকেট দল। এ বার আগামী ২৪ ফেব্রুয়ারি থেকে ভারত সফরে নতুন লড়াইয়ে আসছে অস্ট্রেলিয়া। হারানো গৌরব ফিরে পাওয়াই এই সিরিজে অজি দলের লক্ষ্য। কিন্তু তার আগেই আবার চর্চায় গত অস্ট্রেলিয়া সফরে বিতর্ক থেকে মজার খোরাক দেওয়া ‘বেবিসিটিং’ নিয়ে আলোচনা। সেই আলোচনায় এ বার ঢুকে পড়লেন প্রাক্তন অজি ওপেনার ম্যাথু হেডেনও।

সম্প্রতি একটি টেলিভিশন বিজ্ঞাপনে দেখা যায় প্রাক্তন ভারতীয় ওপেনার বীরেন্দ্র শেবাগকে কোলে দু’টি বাচ্চা নিয়ে। ওই খুদেদের গায়ে অস্ট্রেলিয়ার জার্সি। এছাড়া ব্যাট, বল, গ্লাভস, উইকেট নিয়ে ছুটোছুটি করে বেড়ানো অস্ট্রেলিয়ার জার্সি পরা একদল বাচ্চাকেও সামলাতে দেখা যায় তাঁকে। ভিডিয়োতে শেবাগকে বলতে দেখা যায়, “ওই দেশে সবাই বলেছিল আমরা বেবিসিটিং করাব কিনা? আমরা বলেছিলাম, সবাই মিলে চলে এসো, করাব।”

কিন্তু মজার এই বিজ্ঞাপনের প্রেক্ষিতে এবার ভারতীয় দল ও সহবাগকে সাবধান করে দিলেন অস্ট্রেলিয়ার প্রাক্তন বিধ্বংসী ওপেনার ম্যাথু হেডেন। শেবাগের উদ্দেশ্যে টুইট করে তিনি বলেছেন, “অস্ট্রেলিয়াকে কখনোই হাল্কা ভাবে নিয়ো না। ওদেরকে নিয়ে মজাও কোরো না। ভুলে যেয়ো না, কারা সব থেকে বেশিবার বিশ্বকাপকে ‘বেবিসিটিং’ করিয়েছে।”

এর আগে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টেস্ট সিরিজে চরমে ওঠে বেবিসিটিং নিয়ে চর্চা। অজি অধিনায়ক ও উইকেটকিপার টিম পেইন ঋষভ পন্থকে ‘বেবিসিটিং’ নিয়ে স্লেজিং করেছিলেন। পরে অজি প্রধানমন্ত্রীর দেওয়া পার্টিতে পেইনের সন্তানদের কোলে নিয়ে ছবি তোলেন ঋষভ। সেই ছবি পোস্ট করে টিম পেইনের স্ত্রী বন পেইন ঋষভকে ‘বেস্ট বেবিসিটার’ও বলেছিলেন।