আসছে দেশে তৈরি ল্যাপটপ ‘তালপাতা’

দেশে তৈরি ‘তালপাতা’ ব্র্যান্ডের ল্যাপটপ আগামী এপ্রিলেই সরবরাহ করা হবে। গেল বছর পরীক্ষামূলকভাবে ব্র্যান্ডটির দুটি মডেলের ল্যাপটপ তৈরি করে দেশীয় প্রযুক্তি প্রতিষ্ঠান ডেটাসফট সিস্টেম লিমিটেড।

এদিকে গেল বছরেরই শেষ দিকে বাণিজ্যিক উৎপাদন শুরু করা কথা থাকলেও প্রতিষ্ঠানটি তা করতে পারেনি। এর মধ্যে প্রতিষ্ঠানটি এক হাজার ল্যাপটপের ফরমায়েশ পাওয়ায় আগামী এপ্রিলের মধ্যেই তালপাতা ব্র্যান্ডের ল্যাপটপ সরবরাহ শুরু করবে।

ডেটাসফট সিস্টেম লিমিটেড ‘তালপাতা ক’ এবং ‘তালপাতা ব’ নামে দুটি মডেলের ল্যাপটপ তৈরি করেছে। গাজীপুরের কালিয়াকৈরের ‘বঙ্গবন্ধু হাইটেক সিটি’র ডেটাসফটের কারখানায় এই দুটি মডেলরই উৎপাদন ও সংযোজন করা হবে।

প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিচালক মাহবুব জামান বলেন, আমরা গত বছরেই ল্যাপটপগুলো পরীক্ষামূলক তৈরি ও ব্যবহার শুরু করি। সেখান থেকে নানা ধরনের ফিডব্যাক পাওয়ার পর সেগুলো নিয়ে আরো গবেষণা ও উন্নয়ন করা হয়। তবে শেষ পর্যন্ত আমরা চূড়ান্ত উৎপাদনে যেতে পারিনি। এ প্রসঙ্গে ম্যানুফ্যাকচারিং ও অ্যাসেম্বিংয়ে বড় ধরনের বিনিয়োগের কথা উল্লেখ করেন এই কর্মকর্তা।

তিনি বলেন, এছাড়া যন্ত্রপাতি স্থাপন, দক্ষ কর্মীরও প্রয়োজন হয়। সবকিছু মিলিয়ে সময় লেগেছে। প্রতিষ্ঠানটি যে দুটি মডেলের কম্পিউটার তৈরির কথা বলেছে তার একটি শিক্ষার্থীদের জন্য। অন্যটি ব্যবহার করা হবে ব্যবসায়িক কাজে।