বিশ্বকাপের বাংলাদেশ দলে রাহীকে দেখে চমকে গেছে আইসিসিও

ইতিমধ্যে বিশ্বকাপের জন্য ১৫ সদস্যের চূড়ান্ত স্কোয়াড ঘোষণা করেছে বাংলাদেশ। এতে বড় চমক আবু জায়েদ রাহী। এখন পর্যন্ত কোনো ওয়ানডেই খেলেননি তিনি। সে-ই বিশ্বমঞ্চে পারফরম করতে যাচ্ছেন।নতুন এই পেসারকে দেখে চমকে গেছে খোদ আইসিসিও। এতটাই অবাক হয়েছে যে, সোশ্যাল মিডিয়া ফেসবুকে নিজেদের ভেরিফায়েড পেজের কাভারে সেঁটে দিয়েছে তার ছবি।

গেল মঙ্গলবার আনুষ্ঠানিকভাবে বিশ্বকাপের দল ঘোষণা করে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। তাতে আবু জায়েদকে অন্তর্ভুক্ত করার স্বপক্ষে নির্বাচকেরা বলেন, সে সব ম্যাচের জন্য নয়। ইংল্যান্ডে আবহাওয়া দ্রুত বদলে যায়। কোনো দিন যদি আর্দ্র-মেঘাচ্ছন্ন কন্ডিশন থাকে, বৃষ্টি হয় বা কোনোভাবে উইকেটে সহায়তা থাকে, নতুন বলের ব্যবহার তার চেয়ে ভালো বাংলাদেশে আর কেউ করতে পারার কথা নয়।

রাহীর এখনও ওয়ানডে ফরম্যাটে অভিষেক হয়নি। তবে হাতে গোনা কয়েকটি আন্তর্জাতিক ম্যাচ খেলেছেন। ইতিমধ্যে টেস্ট ও টি-টোয়েন্টিতে পথচলা শুরু হয়েছে তার। তাতে নিজেকে অবশ্য পুরোপুরিভাবে প্রমাণ করতে পারেননি। তবে একেবারে ব্যর্থও হননি। সর্বোপরি তাকে দেখতে চায় বোর্ড। এজন্য বিশ্বকাপের মতো বড় মঞ্চেই ওকে বেছে নেয়া।

সিলেটের ছেলে আবু জায়েদের বলে চোখে পড়ার মতো সুইং আছে। উইকেটের দুই দিকেই সুইং করাতে পারেন তিনি। ইনসুইং, আউটসুইং, রিভার্সসুইং করানোর প্রক্রিয়াটা ভালো করেই জানা তার। সেসব করতে সিদ্ধহস্ত তিনি। এই কারণে আলোচনায় না থেকেও দলে ঢুকেছেন ডানহাতি পেসার।

রাহী বল হাতে কতটা দক্ষ, বিশ্বকাপেই তা দেখা যাবে। এর আগে অবশ্য একাদশে সুযোগ পেতে হবে। তবে বাংলাদেশ স্কোয়াডে তার অন্তর্ভুক্তি যে আইসিসিকেও চমকে দিয়েছে তা ক্রিকেট নিয়ন্ত্রক সংস্থার পেজের কাভারই প্রমাণ করে।