শারীরিক দুর্বলতার তাৎক্ষণিক সমাধান কী? জেনে নিন বিজ্ঞান কী বলে

আমাদের প্রাত্যহিক জীবনযাত্রাকে আরেকটু সহজ ও ঝামেলাবিহীন করে তুলতে যাপনপদ্ধতির কিছু না কিছু পরিবর্তন আমরা নিজেরাই করে নিই। যেসব ছোট ছোট কৌশলে আমরা যাপনপদ্ধতির পরিবর্তন করি, সেগুলোকে বলা হয় ‘লাইফ হ্যাকস’। ওয়ান থাউজ্যান্ড লাইফ হ্যাকস ডটকমের মাধ্যমে এমন কিছু যাপনকৌশল তুলে ধরা হলো-

১. যদি আপনার মুখের ভেতর ঘা হয় তাহলে কী করবেন? আপনার উচিত হবে বেশি করে শসা খাওয়া। শসা আপনার মুখের ভেতর সজীবতা নিয়ে আসবে এবং যন্ত্রণা থাকলে তা দূর করবে।

২. আপনি কোন পজিশনে ঘুমাতে স্বাচ্ছন্দ্য বোধ করেন কখনও ভেবেছেন? এ বিষয়টি আপনি খেয়াল রাখবেন এবং ওই পজিশনে ঘুমানোর চেষ্টা করুন। তাহলে গড় সময়ের থেকে অনেক আগেই আপনি ঘুমাতে পারবেন।

৩. ধীরে ধীরে ওজন কমানোর সহজ উপায় জানতে চান? নিয়মিত তাজা ও পুষ্টিকর খাদ্য খাবেন। তাহলে এটি ধীরে ধীরে আপনার ওজন কমাবে এবং শারীরিক পীড়া থেকে মুক্তি দেবে।

৪. ঠাণ্ডা-সর্দির দরুণ শ্বাসকষ্টে ভুগছেন? এর সহজ সমাধান হচ্ছে ইনহেলার ব্যবহার করা। এটি মুখে নিয়ে দুইবার স্প্রে করুন, গ্যাসটি গ্রহণ করুন। এরপর ধীরে ধীরে নাক দিয়ে শ্বাসত্যাগ করুন। শ্বাসকষ্টের সমস্যা দূর হয়ে যাবে।

৫. শারীরিকভাবে খুবই দুর্বল লাগছে? তাৎক্ষণিকভাবে এর সমাধান হচ্ছে ভাত, স্যালমন মাছ, দুধ, ডার্ক চকলেট ও কলা খাওয়া। বিজ্ঞান এটা প্রমাণ করেছে যে, এই খাদ্য শারীরিকভাবে আপনাকে শক্তি যোগাবে ও দুর্বলতা কাটিয়ে দেবে।