প্রথম বাংলাদেশি ব্যাটসম্যান হিসেবে দুর্লভ এক কীর্তি গড়লেন তামিম ইকবাল!

ত্রিদেশীয় সিরিজে আয়ারল্যান্ডের বিপক্ষে অনন্য এক কীর্তি গড়েছেন বাংলাদেশ দলের ড্যাশিং ওপেনার তামিম ইকবাল। ম্যাচে ৫৭ রানে আউট হলেও পেয়েছেন সেঞ্চুরির স্বাদ! আর তা হলো প্রথম বাংলাদেশি হিসেবে আন্তর্জাতিক ক্রিকেটের তিন সংস্করণ মিলিয়ে ৫০ বা এর চেয়ে বেশি রানের ইনিংস খেলার সেঞ্চুরির রেকর্ড।

বাংলাদেশের ক্রিকেট ইতিহাসের যদি সেরা ব্যাটসম্যানদের তালিকা করা হয় তাহলে সেরাদের কাতারেই থাকবেন বাংলাদেশ দলের ড্যাশিং ওপেনার তামিমের নাম। তিন ফরম্যাটেই বাংলাদেশের হয়ে সবচেয়ে বেশি রান করার মালিক তামিম। এছাড়াও বাংলাদেশি হিসেবে অনেক রেকর্ডই নিজের নামে করে রেখেছেন এই ওপেনার।

এমনকি আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে প্রথম বাংলাদেশি হিসেবে শতক হাঁকানোর রেকর্ডও রয়েছে তামিমের দখলে। বুধবার আয়ারল্যান্ডের বিপক্ষে আরও একটি রেকর্ডের মালিক হয়েছেন তামিম। প্রথম বাংলাদেশি ব্যাটসম্যান হিসেবে তিন ফরম্যাট মিলিয়ে ১০০টি ৫০ এর বেশি ইনিংস খেলার রেকর্ড গড়েছেন তিনি।

আজ (বুধবার) ত্রিদেশীয় সিরিজে হেসে খেলে আয়ারল্যান্ডকে হারিয়ে দিল বাংলাদেশ। নিয়ম রক্ষার ম্যাচ, কাগজে-কলমে কোনো গুরত্ব না থাকলেও বিশ্বকাপের জন্য আদর্শ প্রস্তুতি বলা যেতে পারে। ডাবলিনের ক্লনটার্ফ ক্রিকেট গ্রাউন্ডে টসে জিতে আগে ব্যাটিং করে ৫০ ওভার খেলে ৮ উইকেট হারিয়ে ২৯২ রান সংগ্রহ করে আয়ারল্যান্ড। ফলে বাংলাদেশকে ২৯৩ রানের টার্গেট দেয় আয়ারল্যান্ড।

২৯৩ রানের টার্গেটে ব্যাটিংয়ে নেমে ৪৩ ওভার খেলে ৪ উইকেট হারিয়ে ২৯৪ রান সংগ্রহ করে বাংলাদেশ। ফলে ৬ উইকেটের বিশাল জয় পায় বাংলাদেশ। বলতে গেলে বাংলাদেশের কাছে পাত্তাই পেল না আয়ারল্যান্ড। হেসে খেলে আয়ারল্যান্ডকে হারিয়ে দিল বাংলাদেশ।

এদিকে, ব্যাটিংয়ে নেমে দুর্দান্ত হাফসেঞ্চুরি করেন তামিম ইকবাল ও লিটন দাস। পরে ৫৩ বলে ৫৭ রান করে আউট হন তামিম ইকবাল। পরে ৬৭ বলে ৭৬ রান করে আউট হন। ৫১ বলে ৫০ রান করে রিটায়েড হার্ড হয়ে মাঠ ছাড়েন সাকিব আল হাসান। ৩৩ বলে ৩৫ রান করে আউট হন মুশফিকুর রহিম। ১৭ বলে ১৪ রান করে আউট হন মোসাদ্দেক। সাব্বির ৭ ও মাহমুদুল্লাহ ৩৫ রানে অপরাজিত থাকেন।