ক্যাবল ছাড়াই দেখা যাবে সব টিভি চ্যানেল

দেশে প্রথমবারের মতো সরাসরি স্যাটেলাইট থেকে ঘরে টিভি চ্যানেল দেখার সুবিধা চালু করলো বেক্সিমকো কমিউনিকেশন্স লিমিটেড। সকালে রাজধানীর একটি হোটেলে বিশ্বমানের ডিরেক্ট টু হোম বা ডিটিএইচ সেবার উদ্বোধন করে তথ্যমন্ত্রী হাছান মাহমুদ বলেন, এর মাধ্যমে দেশে সম্প্রচার খাতে শৃঙ্খলা ফেরানো সহজ হবে। ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে দেশ এগিয়ে যাবে আরো একধাপ।

দেশে অনেক আধুনিক প্রযুক্তি থাকলেও অভাব ছিলো স্যাটেলাইট টিভি দেখার তারবিহীন প্রযুক্তির। এতো দিনের সনাতনী ধারার পরিবর্তে প্রথমবারের মতো ডিরেক্ট টু হোম বা ডিটিএইচ সেবার চালু করলো বেক্সিমকো কমিউনিকেশন্স লিমিটেড। বিশ্বের অনেক দেশে অনেক আগে চালু হলেও দেশে এই প্রথম আকাশ নামে পথচলা শুরু হলো স্যাটেলাই থেকে সরাসরি টিভি চ্যানেল দেখার ডিটিএইচ প্রযুক্তির।

আকাশের উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি ও প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান।

আধুনিক এই প্রযুক্তিতে কেবল সংযোগের চেয়ে পাওয়া যাবে অনেক বেশি স্বচ্ছ ছবি ও শব্দ। বন্ধবন্ধু স্যাটেলাইটের মাধ্যমেই সম্প্রচার সেবা দিচ্ছে আকাশ। সত্যিকারের হাইডেফিনেশনে টিভি দেখার নতুন অভিজ্ঞতা দেবে এই সেবা। ভ্যাটসহ মাসিক ৩৯৯ টাকার বিনিময়ে উপভোগ করা যাবে ১০০ টিরও বেশি চ্যানেল। মাসিক চার্জ পরিশোধ করা যাবে ডিজিটাল পেমেন্টের অনেকগুলো মাধ্যমে।

প্রধান অতিথির বক্তব্যে তথ্যমন্ত্রী বলেন, বেক্সিমকো কমিউনিকেশনের আধুনিক এই সেবা শৃঙ্খলা আনবে সম্প্রচার খাতে। শহরের তারের জঙ্গাল থেকেও মুক্তি দেবে নগরবাসীকে।

চলতি মাসের ১৯ তারিখ থেকে ঢাকা, চট্টগ্রাম, সিলেট ও ময়মনসিংহ বিভাগের ২০টি জেলায় আকাশ ডিটিএইচ সেবা পাওয়া যাবে বাণিজ্যিকভাবে।