আজ বাপ-বেটার জন্মদিন

ছোটপর্দার জনপ্রিয় অভিনেতা জিয়াউল ফারুক অপূর্ব। তার একমাত্র সন্তান জায়ান আয়াশ ফারুক। আজ ২৭ জুন, বাপ-বেটার জন্মদিন। পিতা-পুত্রের জন্মদিনে ইতিমধ্যে অনেকেই তাদের শুভেচ্ছা জানিয়েছেন এবং জানাচ্ছেন।

আয়াশের জন্মের পর বছরের এই একটি দিনে অপূর্ব কোন শুটিং রাখেন না। দিনটি ছেলের সঙ্গে উদযাপন করেন। আর দিনটি উদযাপনের সব পরিকল্পনা করেন তার স্ত্রী অদিতি। আগে থেকে কোন কিছু জানতে পারেন না অপূর্ব। নানাভাবে সারপ্রাইজড হন অপূর্ব ও আয়াশ। তবে এবারের জন্মদিনটা খুবই সাধারণ ভাবে কাটবে তাদের। কারণ অপূর্বর ভাই কিছুদিন আগেই মারা গেছেন।

প্রসঙ্গত, নাজিয়া হাসান অদিতির সঙ্গে বিবাহ বন্ধনে আবদ্ধ হন অপূর্ব। তাদের ঘর আলোকিত করে এসেছে তাদের ছেলে ‘জায়ান আয়াশ ফারুক’। বাবা জিয়াউল ফারুক অপূর্ব জন্মেছিলেন ১৯৮৫ সালের ২৭ জুন। আর ছেলে আয়াশের জন্ম তারিখ ২৭ জুন ২০১৪। সেই হিসেবে আজ ২৭ জুন, বাবা ছেলের জন্মদিন।

আরো পড়ুন: ইন্ডাস্ট্রি চাঙ্গা করতে শাকিবের নতুন পরিকল্পনা

দীর্ষদিন থেকে দর্শক খরায় ভুগছে ঢাকাই সিনেমা। শত প্রচেষ্টার পরও আগের মত দর্শককে কোনভাবেই যেন হলমুখী করা যাচ্ছে না। ফলে, চরম সংকটে পড়েছে দেশের সিনেমার বাজার। সম্মান বাঁচাতে প্রযোজকরা নিজেদের সফল দাবি করলেও বাস্তব চিত্রটা দেখা গেছে ভিন্ন। এমনকি অনেকে লগ্নির টাকাই ফেরত পাননি।

দেশের চলচ্চিত্রের এমন বেহাল দশায় নিজেদের গুটিয়ে নিয়েছেন অনেক ডাকসাইটে প্রযোজক। শখের বশে যারা এ জগতে পা রেখেছিলেন, তারাও হতাশ হয়ে ফিরে গেছেন। ফলে, বিপর্যস্ত দেশের চলচ্চিত্র।

তবে আশার কথা হলো, এতসব হতাশা ও সংকটাবস্থায় এখনো টিকে আছেন বাংলা সিনেমার কিং খান খ্যাত শাকিব খান। এই মন্দার বাজারেও প্রতিবছর তার একাধিক সিনেমা মুক্তি পাচ্ছে। ব্যবসায়িক সফলও পাচ্ছেন প্রযোজকরা। তবে, লড়াইটা যখন একাই করছেন, তখন এগিয়ে যাওয়াটা তার জন্য অনেকটা কঠিনই বলা চলে।

দীর্ঘ দিনের ক্যারিয়ারে সচেতন এই নায়ক নিজের ইমেজের যত্ন নিয়েছেন। ধরে রেখেছেন ক্রেজ। তাই তার ভাগ্যে এখনো দর্শক মেলে। আর সেই ভাগ্যের উপর ঝুঁকি নিয়ে অনেক প্রযোজক এখনো বাজি ধরছেন সিনেমার।

পাশাপাশি নিজেও প্রযোজনা করে থাকেন শাকিব। ২০১৪ সালে ‘হিরো দ্য সুপারস্টার’ ছবি দিয়ে প্রযোজক শাকিবের যাত্রা। এরপর পাঁচ বছর বিরতি নিয়ে চলতি বছরের গেল ঈদুল ফিতরে তিনি ‘পাসওয়ার্ড’ বানিয়েছেন নিজের এসকে ফিল্মসের ব্যানারে।

এবার আর বিরতিতে যাচ্ছেন না দেশসেরা এ নায়ক। ইন্ডাস্ট্রি চাঙ্গা রাখতে প্রযোজক হিসেবে তিনি নিয়মিত হবার পরিকল্পনা করেছেন। ঘোষণা দিয়েছেন, বছরে তিন-চারটি ছবি তিনি প্রযোজনা করবেন।

সেই ঘোষণা অনুযায়ী ‘পাসওয়ার্ড’ নির্মাণের পরপরই আরও তিন ছবি নিয়ে মাঠে নামলেন তিনি। বর্তমানে শাকিব খান জাকির হোসেন রাজুর ‘মনের মত মানুষ পাইলাম না’ ছবির শুটিং করছেন। এটি প্রযোজনা করছে দেশ মাল্টিমিডিয়া। এই ছবির পরপরই তিনি শুরু করবেন তিনটি নতুন ছবির শুটিং। সেগুলো হলো ‘বীর’, ‘ফাইটার’ এবং ‘পাসওয়ার্ড ২’।

শাকিবের সঙ্গে নায়িকা বুবলীকে নিয়ে তিনটি ছবি যথাক্রমে পরিচালনা করবেন কাজী হায়াৎ, বদিউল আলম খোকন এবং মালেক আফসারী। আর তিনটি ছবির প্রযোজনাতেই থাকছে শাকিবের এসকে ফিল্মস।

রোববার দুপুরে এফডিসিতে এক সংবাদ সম্মেলনে এই তিনটি ছবির ঘোষণা দিয়ে শাকিব জানান, শিগগিরই তিনটি ছবির শুটিং শুরু হবে। আর ছবিগুলো আসছে কোরবানির ঈদসহ চলতি বছরের বিভিন্ন দিবস উপলক্ষে মুক্তি দেয়া হবে।

এতো সংকট মূহুর্তেও নিজের অভিনয় দিয়ে দর্ষক ধরে রেখেছেন শাকিব। এবার প্রযোজক হিসেবে কতটুকু সফল হতে পারেন সেটাই দেখার অপেক্ষায় সিনেমাপ্রেমীরা।-একুশে টেলিভিশন