টানা বৃষ্টিতে তলিয়ে গেছে চট্টগ্রাম নগরীর নিন্মাঞ্চল

ছবি: সংগৃহীত।

টানা বৃষ্টিতে আবারও জলাবদ্ধতার কবলে পড়েছে চট্টগ্রাম নগরবাসী। একটানা ভারী বর্ষণে নগরীর বিভিন্ন এলাকায় বৃষ্টির পানি ঢুকে পড়ে বাসা-বাড়ি ও দোকানপাটে। পাহাড়ি ঢল ও জোয়ারের পানিতে নগরীর নিন্মাঞ্চল বিশেষ করে আগ্রাবাদ, সিডিএ আবাসিক, শান্তিবাগ, হালিশহর, ছোটপুল, চকবাজার, বাকলিয়া, কাতালগঞ্জ, মুরাদপুর, প্রবর্তক মোড়, ষোলশহর দুই নম্বর গেটসহ কোথাও কোথাও হাঁটু পানি আবার কোথাও কোমর সমান পানি জমে গেছে।

ফলে দুর্ভোগে পড়েছে এসব এলাকায় বসবাসরত কয়েক লাখ মানুষ। এদিকে দেশের প্রধান ভোগ্যপণ্যের বাজার চাকতাই খাতুনগঞ্জের বিভিন্ন দোকানের গুদামে পানি ঢুকে পড়ায় ব্যাপক ক্ষতির মুখে পড়েছেন ব্যবসায়ীরা। টানা বৃষ্টিতে তলিয়ে গেছে নগরীর নিম্নাঞ্চল। জলাবদ্ধতার অভিশাপ থেকে মুক্তি মিলছে না চট্টগ্রামবাসীর। টানা বৃষ্টিতে নগরীর বিভিন্ন স্থান তলিয়ে গেছে। মুরাদপুর, ২ নম্বর গেইট, প্রবর্তক মোড়, চকবাজার নান স্থানে ভারী বর্ষণে দুর্ভোগে পড়েছেন লোকজন।

পানি নিষ্কাশনের কোনো ব্যবস্থা না থাকায় জলাবদ্ধতা ভয়াবহ আকার ধারণ করেছে। ভারী বর্ষণে নগরীর বিভিন্ন জায়গায় জলাবদ্ধতার সৃষ্টি হয়েছে। এদিকে পাইকারি বাজার খাতুনগঞ্জ, আসাদগঞ্জ ও চাক্তাই এলাকায় চাল-ডালের আড়ত, শুঁটকিপট্টি, তেলের দোকান, ভুষির আড়ত, মসলার বাজারের বেশ কিছু দোকানের মালামাল পানিতে ভিজে নষ্ট হয়েছে বলে খবর পাওয়া গেছে। বৃষ্টিতে এখন নগরের অধিকাংশ এলাকা জলমগ্ন। অপরিকল্পিতভাবে নানা স্থাপনা গড়ে ওঠায় এ সমস্যা আরও প্রকট হয়েছে।

পতেঙ্গা আবহাওয়া অফিসের সহকারী আবহাওয়াবিদ প্রদীপ কান্তি নাথ জানান, সোমবার (৮ জুলাই) দুপুর ১২টা পর্যন্ত আগের ২৪ ঘণ্টায় ১৩৬ দশমিক ২ মিলিমিটার ভারি বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে।